• chanakyabangla

অক্সফোর্ডের টিকা প্রবীণদের ওপর সুপ্রভাব ফেলছে, দাবি ব্রিটেন রিপোর্টে


অক্সফোর্ডের টিকা প্রবীণদের ওপর সুপ্রভাব ফেলছে, দাবি ব্রিটেন রিপোর্টে


নভেম্বরে ব্রিটেনে অক্সফোর্ড টিকায় ছাড়পত্রের ইঙ্গিত

চানক্য বাংলা ওয়েব ডেস্ক:

অক্সফোর্ড এবং ওষুধ প্রস্তুতকারী সংস্থা অ্যাস্ট্রাজেনেকার তৈরি কোভিড-১৯ টিকা প্রবীণদের ওপর সুপ্রভাব ফেলেছে। এই টিকার পরীক্ষামূলক প্রয়োগে প্রবীণদের শরীরে অ্যান্টিবডি এবং টি-সেল তৈরিতে সবচেয়ে ভাল কাজ করছে বলে সংস্থার তরফে দাবি করা হয়েছে।

সম্প্রতি বিট্রেনের একটি পত্রিকার প্রতিবেদনে টিকার কার্যক্রম নিয়ে অক্সফোর্ডের গবেষকরা দাবি করেছেন, প্রাথমিক ফলাফলে দেখা গিয়েছে, করোনা আক্রান্ত প্রবীণদের এই টিকা দিলে মৃত্যুর ঝুঁকি অনেকটাই কমে যাচ্ছে। এর সমর্থনে জোরালো তথ্য প্রমাণ সংগ্রহের কাজ করছেন বিজ্ঞানীরা। যদিও তাতে জানানো হয়েছে, এখনও অক্সফোর্ডের এই টিকা ‘নিরাপদ’ বলে প্রমাণিত হয়নি।

প্রসঙ্গত, করোনায় সবচেয়ে বেশি বিপদে রয়েছেন প্রবীণরা। তার সঙ্গে কো-মর্বিডিটি থাকলে প্রাণ সংশয় হয়ে উঠছে। তাই সেই দিকটা বিশেষ নজরে রেখেছিলেন অক্সফোর্ড গবেষকরা। অক্সফোর্ড সূত্রে খবর, চলতি বছর নভেম্বরের গোড়াতেই ব্রিটেনে সাধারণ মানুষকে টিকা দেওয়া শুরু হয়ে যেতে পারে। ইতিমধ্যে একটি হাসপাতালকে টিকাকরণের বন্দোবস্ত করে রাখার জন্য নির্দেশ পাঠানো হয়েছে।

প্রসঙ্গত, সারা বিশ্বে করোনা টিকা তৈরির দৌড়ে এগিয়ে রয়েছে অক্সফোর্ডের এই টিকা। পরীক্ষামূলক প্রয়োগের শেষ ধাপের কাজও চূড়ান্ত পর্যায়ে। বছরের শেষের দিকে সাধারণ মানুষ এই টিকা পেতে পারেন বলে সংস্থার তরফে দাবি করা হচ্ছে।