• chanakyabangla

অক্সফোর্ডের সম্ভাব্য করোনা টিকা ট্রায়ালের নিয়োগ বন্ধের নির্দেশ সিরাম-কে


অক্সফোর্ডের সম্ভাব্য করোনা টিকা ট্রায়ালের নিয়োগ বন্ধের নির্দেশ সিরাম-কে

চালুক্য বাংলা ওয়েব ডেস্ক:

দেশীয় প্রতিষেধক কোভ্যাক্সিন প্রাণীদের শরীরে দুর্দান্ত কাজ করছে, দাবি বায়োটেকের


অক্সফোর্ডের সম্ভাব্য করোনা টিকা কোভিশিল্ডের ট্রায়ালের জন্য নিয়োগ বন্ধ রাখতে পুনের সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়াকে নির্দেশ দিল ড্রাগস কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া বা ডিজিসিএ। পরবর্তী নির্দেশ না আসা পর্যন্ত এই কোভিশিল্ডের দ্বিতীয় ও তৃতীয় দফার ট্রায়াল বন্ধ রাখতে হবে বলে ডিজিসিএ জানিয়েছে। এর মধ্যে সুখবর শোনাল ভারত বায়োটেক। সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি করোনার টিকা কোভ্যাক্সিন প্রাণীদের শরীরে দুর্দান্ত কাজ করছে বলে দাবি করেছে প্রস্তুতকারী সংস্থাটি।

জানা গিয়েছে, ভারতে ইতিমধ্যেই স্থগিত হয়ে গিয়েছে করোনাকে প্রতিহত করার অক্সফোর্ডের ভ্যাকসিন ‘কোভিশিল্ড’। অ্যাস্ট্রাজেনেকা ফের টিকার ট্রায়াল শুরু না করা পর্যন্ত ভারতেও তা বন্ধ থাকবে বলে বৃহস্পতিবারই জানিয়েছে সিরাম। এবার এই টিকার ট্রায়ালের জন্য নিয়োগ বন্ধ রাখারও নির্দেশ দিল ডিজিসিএ।

অন্যদিকে, ভারত বায়োটেক জানিয়েছে, নিয়ম অনুযায়ী তাদের করোনা টিকা কোভ্যাকসিনের ডোজ হিউম্যান ট্রায়ালের পাশাপাশি প্রাণীদের শরীরেও প্রয়োগ করা হয়েছিল। মোট ২০টি রেসাস বাঁদরকে ৪ ভাগে ভাগ করে এই টিকার একাধিক ডোজ দেওয়া হয়েছিল। সেই ট্রায়াল সফল হয়েছে। এবং, টিকা নেওয়ার তিন সপ্তাহের মধ্যেই এই প্রাণীগুলির শরীরে করোনার বিরুদ্ধে অ্যান্টিবডি তৈরির কাজ শুরু হয়ে গিয়েছে। এমনকি অ্যান্টিজেন তৈরিতে সাফল্যের পাশাপাশি এর কোনও পার্শ্বপ্রতিক্রিয়াও দেখা যায়নি বলেও দাবি ভারত বায়োটেকের। এই টিকাটি এই মুহূর্তে ক্লিনিক্যাল ট্রায়ালের দ্বিতীয় পর্যায়ে আছে।