• chanakyabangla

অনলাইনে ভোট করার চিন্তাভাবনা করছে নির্বাচন কমিশন।


চাণক্য বাংলা ওয়েব ডেস্ক: করোণা বদলে দিয়েছে সারা বিশ্বের সমাজ ব্যবস্থা কে, এবং কার্যপ্রণালী। এর প্রভাব এসে পড়েছে ভারত বর্ষ ও। করোনাকালে ভারতের নির্বাচন কমিশন চিন্তাভাবনা করছে অনলাইনে ভোট করানোর ব্যাপারে, সূত্রের খবর ইতিমধ্যে তারা একটি চারজনের টিম তৈরি করেছে, টিমে রয়েছেন। আইআইটি মুম্বাই, আইআইটি মাদ্রাজ, আইআইটি ভিলাই,ও নেশনাল ইনফরমেটিক্সএর আধিকারিকরা। এই কমিটি আগামী দু'মাসের মধ্যে রিপোর্ট দেবে রিমোট ভোটিং চালু করতে গেলে কিরকম পরিকাঠামো দরকার। এই ব্যবস্থা চালু হলে, পরিযায়ী শ্রমিক এবং ছাত্র-ছাত্রীদের ক্ষেত্রে নতুন দিগন্ত খুলে যাবে।

এই ব্যবস্থা চালু হলে কিছু নেগেটিভ দীক ও থাকবে।

ধরুণ কোন শ্রমিক রাজ্যের বাইরে কাজ করছে, বা কোন ছাত্র-ছাত্রী রাজ্যের বাইরে আছে, সেক্ষেত্রে তাদের বাড়িতে প্রভাব খাটিয়ে, ভোটে রিগিং করা যেতে পারে।

প্রশ্ন থাকবে, রাজ্যের বাইরে থাকা পরিযায়ী শ্রমিক, কতটা স্বাধীনভাবে নিজের ভোট দিতে পারবে, কেননা রাজ্যের বাইরে বাইরে থেকে শ্রমিক কোন কোন কোম্পানির আন্ডারে কাজ করবে, এবং তারা ওখানকার স্থানীয় নেতাদের সব সময় খুশি রাখার চেষ্টা করবে, রাজ্যের বাইরে সবাই অসহায়। সেই স্থানীয় নেতারা প্রভাব খাটিয়ে ভোট নিজের দিকে করে নিতে পারে,

একমাত্র যারা কর্পোরেট এ চাকরি করে , তারাই স্বাধীনভাবে তাদের ভোটাধিকার প্রয়োগ করতে পারবে।