• chanakyabangla

অরুণাচল সীমান্তের কাছে রেললাইন পাতছে চীন, চোখ রাখছে ভারত


চানক্য বাংলা ওয়েব ডেস্ক:লাদাখ সীমান্তে উত্তেজনা এখনও জারি। এর মধ্যেই অরুণাচল সীমান্তের কাছে নতুন রেল লাইন পাততে চলেছে চীন। তিব্বতের লিনঝি থেকে সিচুয়ান প্রদেশের রাজধানী চেংদু পর্যন্ত পাতা হবে এই লাইন।

বিশেষজ্ঞদের মতে, এর ফলে দুই দেশে চাপানউতোর ফেল বাড়বে। জানা গেছে, গোটা পরিস্থিতি নজরে রাখছে ভারত। যদিও এখনও পর্যন্ত এই নিয়ে কোনও বিবৃতি দেয়নি কেন্দ্র।

তিব্বতের লিনঝি অরুণাচলের খুবই কাছে রয়েছে। ভারতের অঙ্গরাজ্য অরুণাচল প্রদেশকে চীন বরাবর নিজেদের বলে দাবি করে এসেছে। এবার তার এত কাছে রেল লাইন পাতার কাজ ভারত সমর্থন করবে না বলেই মত বিশেষজ্ঞদের।

শনিবার দু’‌টি টানেল, একটি সেতু, সিচুয়ান–তিব্বত রেলওয়ের ইয়ান–লিনঝি বিভাগে বিদ্যুৎ সরবরাহের জন্য প্রকল্পের দরপত্র হেঁকেছে চীনা রেলওয়ে। এর থেকে স্পষ্ট, যে শিগগিরই রেল লাইন প্রকল্পের কাজ শুরু হবে। এই রেল লাইনের কাজ শেষ হলে চেংদু থেকে তিব্বতের রাজধানী লাসা যাওয়ান সময় ৪৮ ঘণ্টা থেকে কমে ১৩ ঘণ্টা হয়ে যাবে।

এই প্রকল্প নিয়ে উদ্বেগে ভূতত্ত্ববিদরাও। কুইংহাই–তিব্বত মালভূমির ওপর দিয়ে প্রকল্পটি তৈরি হবে। এটি অন্যতম সক্রিয় এলাকা। অর্থাৎ এখানে ভূগর্ভস্থ পাতগুলো ক্রমাগত নড়াচড়া করছে। ফলে ভূমিকম্প, ধ্বসের মতো বিপর্যয়ের সম্ভাবনা অনেক বেশি।