• chanakyabangla

আগামী সপ্তাহে তিনটি রাফায়েল পৌঁছবে আম্বালায়, এপ্রিলে বাংলায়


আগামী সপ্তাহে তিনটি রাফায়েল পৌঁছবে আম্বালায়, এপ্রিলে বাংলায়

চানক্য বাংলা ওয়েব ডেস্ক:

ফের রাফায়েল আসছে ভারতে। আগামী ৫ নভেম্বর ৩টি ফরাসি যুদ্ধবিমান রাফায়েল পৌঁছবে হরিয়ানার আম্বালা বিমানঘাঁটিতে। বায়ুসেনা সূত্রে খবর, ২০২১-এর এপ্রিল মাসের মধ্যে ২১টি এক আসন বিশিষ্ট যুদ্ধবিমান আসবে ভারতে। একইসঙ্গে ৭টি দুই আসন বিশিষ্ট প্রশিক্ষণ রাফায়েলও পাবে ভারতীয় বায়ুসেনা। যুদ্ধবিমানগুলির মধ্যে ১৮টি আম্বালায় এবং ৩টি উত্তরবঙ্গের হাসিমারা বিমানঘাঁটিতে রাখা হবে।


জানা গিয়েছে, চলতি বছর নভেম্বরে যে তিনটি রাফায়েল আসবে, সেগুলি ভারতীয় বায়ুসেনার গোল্ডেন অ্যারো (১৭ নম্বর) স্কোয়াড্রন-এর অন্তর্ভুক্ত হবে। আগামী বছর জানুয়ারি মাসে ৩টি, মার্চে ৩টি এবং এপ্রিলে ৭টি রাফায়েল যুদ্ধবিমান ফান্স থেকে ভারতে আসবে।


উল্লেখ্য, ২০০৭ সালে ফ্রান্সের দাসো অ্যাভিয়েশনের কাছ থেকে ১২৬টি রাফায়েল যুদ্ধবিমান কেনার চুক্তি করেছিল ইউপিএ সরকার। পরে নরেন্দ্র মোদির ক্ষমতায় আসার পর ২০১৬ সালে দাসোর সঙ্গে নতুন করে ৩৬টি রাফাল যুদ্ধবিমান কেনার চুক্তি স্বাক্ষরিত হয় ভারতের। ২০২২ সালের সেপ্টেম্বরের মধ্যে সবকটি বিমান ভারতে এসে পৌঁছনোর কথা রয়েছে। মোদি সরকারের করা নয়া চুক্তি অনুযায়ী বিমান পিছু দাম পড়ছে ১৬৭০ কোটি টাকা।


‘রাফায়েল’ যুদ্ধ বিমান কেন?

‘মিডিয়াম মাল্টি রোল কমব্যাট এয়ারক্র্যাফট’ রাফাল হল চতুর্থ প্রজন্মের যুদ্ধবিমান। এতে রয়েছে, ইউরোপের মিসাইল প্রস্তুতকারী সংস্থা এমবিডিএ-র অর্থাৎ দৃষ্টিশক্তির বাইরে আঘাত হানতে সক্ষম এয়ার-টু-এয়ার ক্ষেপণাস্ত্র। রয়েছে ক্রুজ ক্ষেপণাস্ত্র ‘স্কাল্প’ এবং ‘হ্যামার’ ক্ষেপণাস্ত্র। আকাশে উড়তে উড়তেই রিফুয়েলিং অর্থাৎ জ্বালানি ভরে নিতে পারবে। তার জন্য বিমান ল্যান্ড করার প্রয়োজন নেই।