• chanakyabangla

উৎসবের থেকেও অগ্রাধিকার জীবনরক্ষায়! বাজি ফাটানোয় নিষেধাজ্ঞা বহাল রাখল সুপ্রিম


উৎসবের থেকেও অগ্রাধিকার জীবনরক্ষায়! বাজি ফাটানোয় নিষেধাজ্ঞা বহাল রাখল সুপ্রিম কোর্ট

চানক্য বাংলা ওয়েব ডেস্ক:

উৎসবের থেকেও জীবনরক্ষা গুরুত্বপূর্ণ। বুধবার সম্পূর্ণভাবে বাজি ফাটানোয় নিষেধাজ্ঞা জারি করে কলকাতা হাইকোর্টের রায়-ই বহাল রাখল শীর্ষ আদালত।

আদালত সূত্রে খবর, কোভিড পরিস্থিতিতে এবছর বাজি বিক্রি ও ফাটানো নিষিদ্ধ করার কথা ঘোষণা করেছিল কলকাতা হাইকোর্ট। হাইকোর্টের সেই রায়কে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে পাল্টা আবেদন করে সারা বাংলা আতস বাজি সংগঠন। এদিন সেই আবেদন খারিজ করে দিয়ে সুপ্রিম কোর্টের বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড় ও বিচারপতি ইন্দিরা ব্যানার্জির ডিভিশন বেঞ্চ সাফ জানায়, 'উৎসব গুরুত্বপূর্ণ। কিন্তু এই কোভিড মহামারী পরিস্থিতিতে জীবনরক্ষা হল অগ্রাধিকার। মানুষের জীবন এখন সঙ্কটে। হাইকোর্ট সেই স্থানীয় পরিস্থিতির কথা বেশি ভালোভাবে জানে।' ফলে কালীপুজো, দীপাবলি, ছটপুজোয় সারা রাজ্যে বাজি ফাটানোর উপরসকলকাতা হাইকোর্টের নিষেধাজ্ঞাই বহাল রইল।

প্রসঙ্গত, যেসব এলাকায় বায়ুদূষণ সূচক 'মডারেট', সেখানে পরিবেশ বান্ধব বাজি ব্যবহার করা যাবে বলে রায় দিয়েছিল ন্যাশনাল গ্রিন ট্রাইব্যুনাল। এই রায়কে হাতিয়ার করেই দীপাবলিতে রাত ৮টা থেকে ১০টা এবং ছটপুজোয় সকাল ৬টা থেকে ৮টা। অর্থাত্ মোটের উপর দিনে ২ ঘণ্টা বাজি ফাটানোয় ছাড় দেওয়ার আর্জি জানিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিল সারা বাংলা আতসবাজি সংগঠন।