• chanakyabangla

এবার কলকাতা মেট্রো সংক্রান্ত যাবতীয় তথ্য মিলবে মোবাইল অ্যাপে, রিচার্জ করা যাবে স্মার্টকার্ডও


এবার কলকাতা মেট্রো সংক্রান্ত যাবতীয় তথ্য মিলবে মোবাইল অ্যাপে, রিচার্জ করা যাবে স্মার্টকার্ডও

চানক্য বাংলা ওয়েব ডেস্ক:

করোনা পরিস্থিতিতে যাত্রী সাধারণের কথা মাথায় রেখে নতুন অ্যাপ আনল কলকাতা মেট্রো। এবার থেকে স্মার্টকার্ড রিচার্জ, ই-পাশ জেনারেট করা থেকে শুরু করে মেট্রো সংক্রান্ত যাবতীয় তথ্য মিলবে ‘কলকাতা মেট্রোর অফিসিয়াল অ্যাপে’।

সম্প্রতি আনলক চতুর্থ পর্ব থেকে কলকাতা মেট্রো পরিষেবা চালু হয়েছে শহরে। স্মার্ট কার্ড ছাড়া যাত্রীদের মেট্রো পরিবহন করার অনুমতি ছিল না। এমনকি নতুন করে কোনও স্মার্টকার্ড দেওয়া হবে না বলেও জানিয়ে দিয়েছিল মেট্রো কর্তৃপক্ষ। ফলে সমস্যায় পড়তে হয়েছিল নিত্যযাত্রীদের। স্মার্ট কার্ড রিচার্জ করাতেও অনেক ঝক্কি পোহাতে হচ্ছিল সকলকে। সেই সব জটিলতার কথা চিন্তা করেই ‘ মোবাইল অ্যাপ’ নিয়ে এল কলকাতা মেট্রো ভবন।

মেট্রোর তরফে দাবি করা হয়েছে, যাত্রীদের অনেক সমস্যার সমাধান মিলবে এই অ্যাপটিতে। এর মাধ্যমে মেট্রোর সময়সূচি, মেট্রোর অবস্থান, গন্তব্য স্টেশনের ভাড়া, স্টেশনের ক’টি প্রবেশ এবং বাইরে বের হওয়ার পথ রয়েছে, কত নম্বর গেট দিয়ে বের হলে মহানগরীর কোন পথ পাওয়া যাবে, কোন স্টেশনে নামলে কী দর্শনীয় জায়গা মিলবে-- সবকিছু জানতে পারবেন সাধারণ মানুষ। সর্বোপরি স্মার্টকার্ড রিচার্জ এবং ই-পাশ জেনারেট করার সুযোগও মিলবে। পাশাপাশি কোথাও কোনও দুর্ঘটনা ঘটলে বা মেট্রো কোথাও আটকে পড়লে তা নোটিফিকেশনের মাধ্যমে অ্যাপ ব্যবহারকারীরা জানতে পারবেন। গুগল প্লে-স্টোর থেকে ডাউনলোড করা যাবে এই অ্যাপ।