• chanakyabangla

এলএসি-র পরিস্থিতি উদ্বেগজনক: সেনাপ্রধান


এলএসি-র পরিস্থিতি উদ্বেগজনক: সেনাপ্রধান

চাণক্য বাংলা ওয়েব ডেস্ক:

রাজনাথের সঙ্গে বৈঠকে বসার আর্জি চিনা প্রতিরক্ষামন্ত্রীর


এলএসি-তে পরিস্থিতি উদ্বেগজনক। লাদাখ সীমান্ত পরিদর্শন করে শুক্রবার এমনটাই জানালেন সেনাপ্রধান মনোজ মুকুন্দ নারাভানে। অন্যদিকে, মস্কোয় ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংয়ের সঙ্গে বৈঠকে বসতে চেয়ে আর্জি জানিয়েছেন চিনের প্রতিরক্ষামন্ত্রী ওয়েই ফেংগে।

জানা গিয়েছে, শুক্রবার সকালে লাদাখে সাংবাদিকদের মুখোমুখি হয়ে সেনাপ্রধান নারাভানে বলেন, 'প্রকৃত নিয়ন্ত্রণ রেখার বর্তমান পরিস্থিতি খুবই নড়বড়ে এবং গুরুগম্ভীর।' তবে দেশের নিরাপত্তার জন্য ইতিমধ্যে কিছু আগাম সতর্কতামূলক পদক্ষেপ করা হয়েছে বলেও আশ্বস্ত করেন সেনাপ্রধান। তিনি লাদাখের উত্তেজনাপ্রবণ স্থানগুলিতে গিয়ে সামগ্রিক পরিস্থিতি খতিয়ে দেখেন এবং সেনা অফিসার এবং জেসিও ও প্রকৃত নিয়ন্ত্রণরেখায় কর্তব্যরত সেনাকর্মীদের সঙ্গে কথাও বলেছেন। অপরদিকে, লাদাখ সীমান্তে পরিস্থিতি দ্রুত স্বাভাবিক করতে ও সেনা সুবিধাজনক অবস্থানে থাকায় চিনা প্রতিরক্ষামন্ত্রীর আর্জিতে সাড়া দিয়ে তাঁর সঙ্গে রাজনাথের বৈঠকে সবুজ সংকেত দিয়েছে সাউথ ব্লক। শুক্রবার অর্থাৎ আজ এই বৈঠক হওয়ার কথা।

উল্লেখ্য, লাদাখ সীমান্তে নতুন করে যুদ্ধ পরিস্থিতি তৈরি হওয়ায় সামগ্রিক পরিস্থিতি খতিয়ে দেখতে বৃহস্পতিবার দুদিনের লাদাখ সফরে গিয়েছেন সেনাপ্রধান। অন্যদিকে, তিনদিনের ‘সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশন’ সামিটে যোগ দিতে গত বুধবার রাশিয়া পৌঁছেছেন রাজনাথ সিং। তবে চিনা প্রতিরক্ষামন্ত্রীর সঙ্গে কোনও বৈঠক তাঁর কর্মসূচীতে ছিল না। প্যাংগং লেক সংলগ্ন পাহাড়ি এলাকার পুরোপুরি দখল নিয়েছে ভারতের সেনাবাহিনী। আর এতেই সুর নরম করে চিন আলোচনার টেবিলে বসতে চাইছে বলে মনে করছে কূটনৈতিক মহল।