• chanakyabangla

করোনা মোকাবিলায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্যানেলে ডাক পেলেন দেশের প্রাক্তন স্বাস্থ্যসচিব


করোনা মোকাবিলায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্যানেলে ডাক পেলেন দেশের প্রাক্তন স্বাস্থ্যসচিব

চাণক্য বাংলা ওয়েব ডেস্ক:

সেপ্টেম্বর 6.2020

দেশে করোনা মহামারীর মোকাবিলায় শুরু থেকেই অগ্রণী ভূমিকা নিয়েছেন। যার ফলস্বরূপ দেশে আক্রান্তের পাশাপাশি সুস্থতার হার অনেকটা বেড়েছে। কমেছে মৃত্যু হার।তাই এবার বিশ্বে করোনা মোকাবিলায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার গুরুত্বপূর্ণ প্যানেলে ডাক পেলেন দেশের প্রাক্তন স্বাস্থ্যসচিব প্রীতি সুদান।

জানা গিয়েছে, ভারত সহ বিভিন্ন দেশের প্রতিনিধিদের এই প্যানেলে নিয়োগের জন্য মনোনয়ন আহ্বান করেছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। ভারতের তরফে প্রথমে পাঠানো হয়েছিল প্রাক্তন বিদেশ সচিব বিজয় গোখলের নাম। খোদ প্রধানমন্ত্রীর দফতর নাকি তাঁর নামে ছাড়পত্র দিয়েছিল। কিন্তু প্যানেলের দুই প্রধান গোখলের পরিবর্তে প্রীতিকে বেছে নেন।

মূলত করোনা মহামারীর প্রস্তুতি এবং মোকাবিলার জন্য নীতি নির্ধারণ করতে ১১ সদস্যের প্যানেল তৈরি করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। নিউজিল্যান্ডের প্রাক্তন প্রধানমন্ত্রী হেলেন ক্লার্ক এবং লাইবেরিয়ার প্রাক্তন প্রেসিডেন্ট এলেন জনসন শিরলিফের নেতৃত্বে সেই প্যানেলে স্থান পেয়েছেন প্রীতি সুদান। করোনা মোকাবিলার নীতি নির্ধারণের পাশাপাশি এই ভাইরাস কীভাবে ছড়াল, এর উৎস কী এবং কোন কোন দেশ এর মোকাবিলায় ব্যর্থ হয়েছে, এসবের দিকেই নজর রাখবে হু-র এই প্যানেল। আগামী ১৭ সেপ্টেম্বর এই প্যানেলের প্রথম বৈঠক। বিশ্বের বিভিন্ন দেশের করোনা প্রস্তুতি খতিয়ে দেখে ২০২১ সালের মে মাসে প্রথম রিপোর্ট দেবে এই প্যানেল।