• chanakyabangla

করোনার দ্বিতীয় ঢেউ মোকাবিলায় ইউরোপ! ফের জরুরি অবস্থা জারি করল স্পেন.


করোনার দ্বিতীয় ঢেউ মোকাবিলায় ইউরোপ! ফের জরুরি অবস্থা জারি করল স্পেন


আমেরিকায় দৈনিক আক্রান্তের সংখ্যা পৌঁছল ৮০ হাজারে

চানক্য বাংলা ওয়েব ডেস্ক:

করোনা আতঙ্কে তটস্থ ইউরোপ। সংক্রমণের দ্বিতীয় ঢেউ রুখতে ইউরোপ মহাদেশের একের পর এক দেশ ফের লকডাউনের পথে হাঁটতে শুরু করেছে। ফ্রান্স, ইতালির পর এবার স্পেনে জারি হল জরুরি অবস্থা। আপাতত ১৫ দিনের জন্য এই জরুরি অবস্থা জারি করা হয়েছে। তবু সংক্রমণ বৃদ্ধি পেলে, জরুরি অবস্থার ‘দিন সংখ্যা’ বাড়নোর ইঙ্গিত দিয়েছেন স্পেনের প্রধানমন্ত্রী।

রবিবার অর্থাৎ গতকাল স্পেনের প্রধানমন্ত্রী পেড্রো সানচেজ জানিয়েছেন, রাত ১১টা থেকে সকাল ৬টা পর্যন্ত চলবে নাইট কারফিউ। জারি থাকবে বিধিনিষেধ। সংক্রমণ রুখতে মানুষের যাতায়াত নিষেধ করার ক্ষমতা দেওয়া হয়েছে স্থানীয় প্রশাসনের ওপর। জরুরি অবস্থা যাতে আরও ছ’মাস বজায় থাকে, তার জন্য সংসদে আবেদন করবেন বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী সানচেজ। রবিবার স্পেনের বাসিন্দাদের উদ্দেশে তিনি বলেন, ‘আমরা অত্যন্ত কঠিন পরিস্থিতির মধ্যে দিয়ে যাচ্ছি। গত ৫০ বছরে এত বড় বিপদ দেখা দেয়নি।’

উল্লেখ্য, করোনা মহামারীতে ইউরোপের ক্ষতিগ্রস্ত দেশগুলির মধ্যে অন্যতম স্পেন। এখ‌নও পর্যন্ত এই দেশে কোভিডে মৃত্যু হয়েছে ৩৫ হাজার মানুষের। আক্রান্ত হয়েছেন, ১০ লক্ষেরও বেশি। শুরু থেকেই কঠিন লকডাউন জারি করে আসছে দেশটি। এতে কিছুটা সুফল মিললেও গত কয়েকদিন সংক্রমণের সংখ্যা উত্তরোত্তর বৃদ্ধি পেয়েছে। তাই পরিস্থিতি সামাল দিতে আবারও জরুরি অবস্থা জারি করল স্পেন।

অন্যদিকে, আমেরিকাতেও সংক্রমণের হার বৃদ্ধি পেয়েছে। দৈনিক সংক্রমণের সংখ্যা পৌঁছে গিয়েছে ৮০ হাজারে। যা রেকর্ড। প্রেসিডেন্ট নির্বাচনের আগে করোনার নতুন করে বাড়বাড়ন্তে উদ্বিগ্ন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এর প্রভাব যে নির্বাচনে পড়বে না তা জোর দিয়ে বলা যাচ্ছে না।