• chanakyabangla

কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচারের আওতায় আনা হল অনলাইন সংবাদ মাধ্যমেগুলিকে


কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচারের আওতায় আনা হল অনলাইন সংবাদ মাধ্যমেগুলিকে

চানক্য বাংলা ওয়েব ডেস্ক:

বর্তমানে ডিজিটাল কন্টেন্টের ওপর কোনো সরকারি নিয়ন্ত্রণ ছিলো না বা কোনো নিউজ পোর্টালের জন্য কোনও বিশেষ আইন ছিলো না। প্রেস কাউন্সিল অফ ইন্ডিয়া দেশের প্রিন্ট মিডিয়ার ওপর, নিউজ ব্রডকাস্টার অ্যাসোসিয়েশন দেশের ইলেক্ট্রনিক মিডিয়ার ওপর এবং অ্যাডভাটাইজমেন্ট স্ট্যান্ডার্ডস কাউন্সিল অফ ইন্ডিয়া বিজ্ঞাপনের বিষয়ে দেখাশোনা করতো।


অবশেষে কেন্দ্রীয় সরকারের আওতাধীন হল অনলাইন নিউজ পোর্টালের কন্টেন্ট ও OTT প্ল্যাটফর্ম। দেশের সমস্ত অনলাইন নিউজ পোর্টালকে আনা হচ্ছে তথ্য ও সম্প্রচার মন্ত্রকের অধীনে। এই বিষয়ে গত ৯ নভেম্বর কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে এক বিবৃতি জারি করা হয়েছে। ওই বিবৃতি অনুসারে দেশের সমস্ত অনলাইন নিউজ পোর্টাল এবং অনলাইন ফিল্ম এবং অডিও ভিসুয়াল কন্টেন্ট তথ্য ও সম্প্রচার মন্ত্রকের আওতাধীন করা হচ্ছে। কেন্দ্রীয় মন্ত্রীসভার পক্ষ থেকে জারি করা এই বিবৃতিতে স্বাক্ষর করেছেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ।


রাষ্ট্রপতি দ্বারা স্বাক্ষরিত এই নির্দেশিকাই বলা হয়েছে অনলাইনের যাবতীয় অডিও-ভিস্যুয়াল প্রোগ্রাম এবং বর্তমান সময়ের ঘটনা সম্বলিত বিষয়গুলিও কড়া নজরদারির মধ্যে রাখবে তথ্য-সম্প্রচার মন্ত্রক। এছাড়াও থাকবে আরো বেশ কিছু নিয়ম কানুন।