• chanakyabangla

কালীপুজোর আগেই বাংলায় ছুটবে লোকাল ট্রেন।


কালীপুজোর আগেই বাংলায় ছুটবে লোকাল ট্রেন

চানক্য বাংলা ওয়েব ডেস্ক:

খুব শীঘ্রই বাংলার মাটিতে চালু হতে চলেছে লোকাল ট্রেন। খুব সম্ভবত কালীপুজোর আগেই গড়াতে পারে লোকাল ট্রেনের চাকা। এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত জানানো হবে চলতি সপ্তাহের বৃহস্পতিবারে। এমনই জানিয়েছেন রাজ্যের মুখ্য সচিব আলাপন বন্দ্যোপাধ্যায়।


শর্ত সাপেক্ষে লোকাল ট্রেন চলাচল শুরু হবে বাংলার মাটিতে। কলকাতা এবং শহরতলি এলাকায় চালু হচ্ছে লোকাল ট্রেন। হাওড়া, শিয়ালদহ এবং খড়গপুর ডিভিশনে প্রথমে চালু হবে লোকাল ট্রেন। সোমবার লোকাল ট্রেন চালু করা নিয়ে নবান্নে রেলের আধিকারিকদের সঙ্গে বৈঠক করেন রাজ্যের প্রশাসনিক কর্তারা।


করোনা আবহে মানুষের স্বাস্থ্যের কথা চিন্তা করে কোন উপায়ে লোকাল ট্রেন চালানো হবে তা নিয়েই উদ্বিগ্ন রাজ্য প্রশাসন এবং রেলের কর্তারা। এই নিয়েই এদিন দীর্ঘক্ষণ আলোচনা হয়েছে। সবদিক খতিয়ে দেখে চূড়ান্ত সিদ্দান্ত নেওয়ার জন্য আরও দিন দুই সময় চেয়েছেন ওই আধিকারিকেরা। চলতি সপ্তাহের বৃহস্পতিবার বিকেল সাড়ে চারটের সময়ে লোকাল ট্রেন চালানোর চূড়ান্ত বিধি ঘোষণা করা হবে।


লোকাল ট্রেন চালু করা হলেও সেখানে জারি থাকবে কড়া বিধি। কোনও অবস্থাতেই মাস্ক ছাড়া যাত্রীদের ট্রেনে উঠতে দেওয়া হবে না। সেই সঙ্গে বাধ্যতামূলক থাকছে স্যানিটাইজার। এছাড়াও যাত্রী সংখ্যার ক্ষেত্রেও কাটছাঁট করার কথা ভাবা হচ্ছে। রেলের পক্ষ থেকে অর্ধেক যাত্রী নিয়ে লোকাল ট্রেন চালানোর প্রস্তাব দেওয়া হয়েছে। সেক্ষেত্রে কোন উপায়ে এই নিয়ম কার্যকর করা হবে তা ভাবনাচিন্তা করবেন পদস্থ কর্তারা।


আনলক পর্বে মেট্রো রেল চালু হয়েছে অনেক আগেই। সেখানে করোনা বিধি মেনে ই-পাসের ব্যবস্থা করা হয়েছে। এই নিয়ে রেলের পক্ষ থেকে সমতুল কিছু ভাবনা করা হয়েছিল। কিন্তু গ্রামীণ এলাকার মানুষদের কথা ভেবে ই-পাস বা ডিজিটাল টিকিটের ব্যবস্থা চালু করা থেকে বিরত থাকার পক্ষে সওয়াল করেছেন রাজ্যের মুখ্য সচিব আলাপন বন্দ্যোপাধ্যায়।