• chanakyabangla

ঘরে বসে করোনা পরীক্ষা, আধ ঘণ্টায় ফল জানাবে মার্কিন অনুমোদিত নতুন সেল্ফ-টেস্টিং কিট


ঘরে বসে করোনা পরীক্ষা, আধ ঘণ্টায় ফল জানাবে মার্কিন অনুমোদিত নতুন সেল্ফ-টেস্টিং কিট

চানক্য বাংলা ওয়েব ডেস্ক:

করোনা নিয়ে গবেষণার নতুন দিক উন্মোচন হল। এবার ঘরে বসেই কোভিডে আক্রান্ত হয়েছেন কি জানা যাবে খুব সহজেই। সম্প্রতি আমেরিকায় করোনা সেল্ফ-টেস্টিং কিট প্রস্তুত করেছে একটি সংস্থা। যা দিয়ে ঘরে বসেই অতি সহজেই করোনা পরীক্ষা করতে পারবেন সাধারণ মানুষ। তার জন্য হাসপাতালে যাওয়ার কোনও প্রয়োজন পড়বে না। ফলাফলও জানা যাবে আধ ঘণ্টার মধ্যেই। তবে আপাতত এই সেল্ফ-টেস্টিং কিট ব্যবহার করার সুযোগ পাবেন কেবল মাত্র মার্কিন নাগরিকরাই।

জানা গিয়েছে, এই অভিনব কিটটি বানিয়েছে ‘লুসিরা হেল্থ’ নামে একটি মার্কিন বেসরকারি সংস্থা। চলতি সপ্তাহে মঙ্গলবার আমেরিকার ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন অর্থাৎ এফডিএ এই কিটটির অনুমোদন দিয়েছে। এফডিএ’র তরফে একটি বিবৃতিও প্রকাশ করা হয়েছে। তাতে বলা হয়েছে, ১৪ বছর বয়স থেকে শুরু করে প্রবীণরা এই কিট ব্যবহার করতে পারবেন। সেক্ষেত্রে নাক থেকে বেরিয়ে আসা সোয়াব অর্থাৎ ন্যাসাল সোয়াবের নমুনা পরীক্ষা করে এই কোভিড সেল্ফ-টেস্টিং কিট ব্যবহার করা যাবে। আর তা দিয়ে আধ ঘণ্টার মধ্যে ফলাফলও জানাতে পারবেন সাধারণ মানুষ। তবে শুধুমাত্র একটাই অসুবিধার বিষয়, কিটটি এক বারের বেশি ব্যবহার যোগ্য নয়। এফডিএ’এর তরফে জানানো হয়েছে এই কিট হাসপাতালগুলিতেও ব্যবহার করা যাবে। তবে অনুর্ধ্ব-১৪ ছেলেমেয়েরা যেহেতু অনেকটাই ছোট, তাই তাদের স্বাস্থ্যকর্মীদের সহায়তা প্রয়োজন।

উল্লেখ্য, আমেরিকা যুক্তরাষ্ট্রে করোনা আক্রান্তের সংখ্যা উত্তোরত্তর বৃদ্ধি পাচ্ছে। বুধবার মোট আক্রান্তের সংখ্যা ১ কোটি ১০ লক্ষে পৌঁছেছে। তাই এই নতুন কিট বাজারে আসলে হাসপাতালে যেমন টেস্টিংয়ের চাপ কমবে, তেমনই উপকৃত হবেন সাধারণ মানুষ।