• chanakyabangla

চেক পেমেন্ট নিয়ে বর বদল নিয়ে আসলো রিজার্ভ ব্যাংক।


চেক পেমেন্ট নিয়ে বর বদল নিয়ে আসলো রিজার্ভ ব্যাংক।

চানক্য বাংলা ওয়েব ডেস্ক:

চেক পেমেন্ট নিয়ে বর বদল নিয়ে আসলো রিজার্ভ ব্যাংক।এর মাধ্যমে কেউ যদি 50 হাজারের বেশি টাকা লেনদেন করতে চায় তাহলে তাকে যাচাই পজেটিভ পে সিস্টেম এর মাধ্যমে যেতে হবে, পহেলা জানুয়ারি থেকে এই নিয়ম লাগু হবে

কেউ যদি 50 হাজারের বেশি টাকা লেনদেন করে সে চাইলে তবেই তাকে এই সুবিধা দেবে ব্যাংক,কেউ যদি পাঁচ লাখ বা তার বেশি টাকার লেনদেন করে তবে তাকে বাধ্যতামূলক ভাবে সই মিলানো ছাড়া এই ব্যবস্থার মাধ্যমে যেতে হতে পারে।

কোন ব্যক্তিকে চেক দিলে সেই ব্যক্তি টাকা তুলতে পারবে না ব্যাংকের চাহিদামত তাকে কিছু তথ্য দিতে হবে যেমন এসএমএস, মোবাইল অ্যাপস , ইন্টারনেট ব্যাংকিং বা এটিএম এর মাধ্যমে চেক এর তারিখ,টাকার অংক সহ বিভিন্ন তথ্য দেওয়ার পরই এক একাউন্ট থেকে অন্য একাউন্টে টাকা ট্রান্সফার করা যাবে। চেক এবং গ্রাহকের তথ্য মিলানোর পরে টাকা এক একাউন্ট থেকে অন্য একাউন্টে পাঠানো যাবে। এক্ষেত্রে কোনো গরমিল ধরা পড়লে, ড্রয়ি ব্যাংক এবং প্রেজেন্টিং ব্যাংক উপযুক্ত ব্যবস্থা নেবে।ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন অফ ইন্ডিয়া সমস্ত ব্যাংকের এই সুবিধার আওতায় নিয়ে আসবে।আগামী বছর থেকে এই ব্যবস্থা চালু হলো ব্যাংক গ্রাহকদের এই ব্যবস্থার কথা এখন থেকে প্রচার করবে এবং সচেতন করবে।