• chanakyabangla

চালু হচ্ছে স্কুল, সংক্রমণ ঠেকাতে বিশেষ নির্দেশিকা রাজ্যের


চালু হচ্ছে স্কুল, সংক্রমণ ঠেকাতে বিশেষ নির্দেশিকা রাজ্যের

চানক্য বাংলা ওয়েব ডেস্ক:

চালু হচ্ছে স্কুল, সংক্রমণ ঠেকাতে বিশেষ নির্দেশিকা রাজ্যের


কোভিডকে সঙ্গে নিয়েই ক্রমশ স্বাভাবিক ছন্দে ফিরতে চলেছে রাজ্য। নিউ নর্মাল লাইফে ফিরছে জনজীবন। খুলতে চলেছে স্কুলও। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের জারি করা কোভিড প্রোটোকল মেনে স্কুল শুরুর অনুমতি দেওয়া হয়েছে। তাই সংক্রমণ ঠেকাতে প্রতিটি স্কুল কর্তৃপক্ষকে রাজ্যের তরফে বিশেষ নির্দেশিকা পাঠাল রাজ্য সরকার।

নির্দেশিকায় বলা হয়েছে, কোভিড প্রোটোকল মেনে আংশিকভাবে খোলা যাবে স্কুল। সবরকম সুরক্ষাবিধি মেনে চলতে হবে। প্রত্যেক স্কুলকে একটি করে চেকলিস্ট দেওয়া হবে। স্কুলে পাঠানোর আগে এবং পরে পড়ুয়াদের স্যানিটাইজ বাধ্যতামূলক। একইসঙ্গে নিয়মিত গোটা স্কুল স্যানিটাইজ করতে হবে। এক বেঞ্চে দু’জনের বেশি পড়ুয়া বসতে পারবে না। স্কুলে ঢোকা এবং বেরোনোর সময পড়ুয়া়দের মধ্যে এক মিটার দূরত্ব বজায় রাখতে হবে। স্কুলে থাকাকালীন প্রত্যেক শিক্ষক এবং ছাত্রছাত্রীদের মাস্ক পড়ে থাকতে হবে। কোনও কারণেই স্কুলে জটলা করা চলবে না।

এই সমস্ত সুরক্ষাবিধি মানতে হবে অভিভাবক, পড়ুয়া এবং স্কুল কর্তৃপক্ষকে। সকলকেই এব্যপারে অবগত থাকার অনুরোধ করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

প্রসঙ্গত, ৮ সেপ্টেম্বর আনলক ৪-এর নির্দেশিকা জারি করেছে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক। এরপরই কোভিড সংক্রমণের পরিস্থিতি বুঝে প্রতিটি রাজ্য স্কুল চালুর বিষয়ে সিদ্ধান্ত নিতে পারবে বলে জানানো হয়েছে। তবে এক্ষেত্রে নবম থেকে দ্বাদশ শ্রেণির ছাত্রছাত্রীদেরই স্কুল যাওয়ার ছাড় দেওয়া হয়েছে। রাজ্য সেই নির্দেশ পেতেই বাড়তি সতর্কতা জারি করে প্রতিটি স্কুলকে সুরক্ষবিধি পাঠানো শুরু করেছে।