• chanakyabangla

জিডিপি-র নিরিখে ভারতকে পিছনে ফেলে দেবে বাংলাদেশ, পূর্বাভাস আইএমএফ-এর


জিডিপি-র নিরিখে ভারতকে পিছনে ফেলে দেবে বাংলাদেশ, পূর্বাভাস আইএমএফ-এর


ভারতীয় অর্থনীতির হার ক্রমে নিম্নগামী। পরিস্থিতি এমনই যে আগামী অর্থবর্ষে মাথাপিছু জিডিপি-র নিরিখে ভারতকে পিছনে ফেলে দেবে বাংলাদেশ। এমনই পূর্বাভাস দেওয়া হয়েছে আন্তর্জাতিক মুদ্রা ভাণ্ডার-এর (আইএমএফ)। শুধু তাই নয়, দক্ষিণ এশিয়ার মধ্যে মাথাপিছু জিডিপিতে ভারতকে টেক্কা দিয়ে এগিয়ে যেতে পারে শ্রীলঙ্কা, ভুটান বা মালদ্বীপের মত প্রতিবেশী দেশগুলি। কেবল পাকিস্তান এবং নেপালের থেকে ভারত কিছুটা এগিয়ে থাকবে বলে মনে করা হচ্ছে।

গত মঙ্গলবার 'ওয়ার্ল্ড ইকোনমিক আউটলুক' প্রকাশ করেছে আইএমএফ। সেখানে ভারতীয় অর্থনীতি সম্পর্কে গভীর উদ্বেগের ছবি ধরা পড়েছে।

আইএমএফের এই রিপোর্ট অনুযায়ী, ২০২০-২১ আর্থিক বছরে ভারতীয় অর্থনীতি ১০.৩ শতাংশ হারে সংকুচিত হওয়ার পূর্বাভাস পাওয়া গিয়েছে। উল্টোদিকে, ২০২০ সালে বাংলাদেশের মোট অভ্যন্তরীণ উৎপাদন (জিডিপি) বৃদ্ধি পেতে পারে ৩.৮ শতাংশ।

ফলশ্রুতিতে আগামী বছরের ৩১ মার্চ শেষ হতে চলা অর্থ বছরে ভারতের মাথা পিছু জিডিপি কমে দাঁড়াতে পারে ১ হাজার ৮৭৭ মার্কিন ডলার। অন্যদিকে, বাংলাদেশের মাথা পিছু জিডিপি বৃদ্ধি ১ হাজার ৮৮৮ মার্কিন ডলারে পৌঁছে যাওয়ার সম্ভাবনা।

উল্লেখ্য, এর আগে গত জুন মাসে চলতি অর্থ বছরের জন্য ভারতীয় অর্থনীতি ৪.৫ শতাংশ সংকুচিত হওয়ার সম্ভাবনার কথা বলা হয়েছিল। করোনা মহামারি ও লকডাউনের ধাক্কায় দেশের অর্থনীতি যতটা ক্ষতিগ্রস্ত হতে পারে বলে এর আগে অনুমান করা হয়েছিল পরিস্থিতি তার থেকেও খারাপ বলে মনে করছে আইএমএফ।