• chanakyabangla

ট্রপিক্যাল মেডিক্যালে করোনা টিকা পরীক্ষার


ট্রপিক্যাল মেডিক্যালে করোনা টিকা পরীক্ষার অনুমোদন দিল স্বাস্থ্য ভবন

চানক্য বাংলা ওয়েব ডেস্ক:

কেন্দ্রীয় গবেষণা প্রতিষ্ঠান নাইসেডে কোভিডের টিকা পরীক্ষা হবে যে, তা চূড়ান্ত হয়েছিল আগেই। তার ২৪ ঘণ্টা কাটতে না কাটতেই এবার রাজ্য স্বাস্থ্য দফতরের অধীন স্কুল অব ট্রপিক্যাল মেডিসিনে (এসটিএম) করোনার টিকা পরীক্ষায় ছাড় দিয়েছে স্বাস্থ্য ভবন। সাগর দত্ত মেডিক্যাল কলেজ হাসপাতালেও কোভিডের টিকা পরীক্ষার জন্য যে প্রস্তাব দেওয়া হয়েছিল তা চূড়ান্ত পর্যায়ে রয়েছে বলে জানা গিয়েছে। শনিবার স্বাস্থ্যসচিব নারায়ণ স্বরূপ নিগম একথা জানিয়েছেন।

আগামী মঙ্গলবার এসটিএমের এথিক্স কমিটির বৈঠক রয়েছে। সেখানে আনুষ্ঠানিকভাবে অনুমোদনের বিষয়াটি চূড়ান্ত হলে, চলতি বছর ডিসেম্বরেই টিকা পরীক্ষার কাজ শুরু হয়ে যাবে।

স্বাস্থ্য দফতর সূত্রের খবর, ইতিমধ্যেই শুক্রবার নাইসেডে কোভ্যাক্সিনের পরীক্ষার বিষয়টি চূড়ান্ত হয়ে গিয়েছে। কিন্তু এসটিএমে কোভোভ্যাক্স এবং সাগর দত্তে স্পুটনিক ভি’র প্রস্তাবিত পরীক্ষায় এখনও অনুমোদন দেয়নি সরকার।

এদিকে আমেরিকার সংস্থা নোভাভ্যাক্সের সঙ্গে চুক্তিবদ্ধ হয়ে এদেশে করোনার টিকা পরীক্ষার করবে আইসিএমআর এবং পুণের সিরাম ইনস্টিটিউট। এরাজ্যে ১০০ জন স্বেচ্ছাসেবককে টিকা দেওয়া হবে বলে খবর। কেন্দ্র মুখ্যসচিব স্তরে কমিটি গঠনের পাশাপাশি স্বাস্থ্যসচিবের নেতৃত্বাধীন টাস্ক ফোর্স এবং জেলা স্তরে জেলাশাসকদের নেতৃত্বে কমিটি গঠনের কথা রয়েছে। ত্রিস্তরীয় কমিটি গঠনের কাজ শেষ হলে, টিকা সংরক্ষণের জন্য ডিপ ফ্রিজার কোথায় থাকবে, তার জন্য কত বিদ্যুৎ খরচ হবে, সে সব কাজ এগিয়ে রাখছে রাজ্য। সবই প্রায় চূড়ান্ত পর্যায়ে রয়েছে। শুধু ভ্যাকসিন বাজারে আসার অপেক্ষামাত্র।