• chanakyabangla

ডেমোক্র‌্যাট প্রার্থী জো বাইডেনকে প্রেসিডেন্ট পদে জয়ী ঘোষণা করল মার্কিন তথ্য


ডেমোক্র‌্যাট প্রার্থী জো বাইডেনকে প্রেসিডেন্ট পদে জয়ী ঘোষণা করল মার্কিন তথ্য বিশ্লেষণকারী প্রতিষ্ঠান ‘‌ডিসিশন ডেস্ক’‌। নির্বাচনী ফলাফল বিশ্লেষণ ও পূর্বাভাসের ক্ষেত্রে এই প্রতিষ্ঠানের সুনাম আছে।

‘ডিসিশন ডেস্ক’–এর সদর দপ্তর থেকে শুক্রবার তথ্য বিশ্লেষণের ভিত্তিতে জানানো হয়েছে, জো বাইডেনই হচ্ছেন আমেরিকার ৪৬তম প্রেসিডেন্ট। সংস্থাটির পূর্বাভাস বলছে, ২০টি ইলেক্টোরাল ভোট বা আসন পেয়ে গুরুত্বপূর্ণ রাজ্য পেনসিলভানিয়াতে বাইডেনের জয় নিশ্চিত। এর ফলে এটা নিশ্চিত করে বলা যায় ওই রাজ্যের ইলেক্টোরাল ভোট–সহ মোট ২৭৩টি ইলেক্টোরাল ভোট পাবেন ডেমোক্র্যাট প্রার্থী। জর্জিয়ার মত পেনসিলভানিয়াতেও বাইডেন ট্রাম্পকে টপকে যাওয়ার পর এই ঘোষণা করল ডিসিশন ডেস্ক হেডকোয়ার্টার্স। তাদের বিশ্লেষণ অনুযায়ী, বর্তমানে ২৫৩টি ইলেক্টোরাল ভোট নিশ্চিতভাবে পেয়েছেন বাইডেন। এর সঙ্গে যুক্ত হয়েছে পেনসিলভানিয়ার ২০টি আসন। সংস্থার মতে, ২৭০–এর ম্যাজিক ফিগার অনায়াসে পেরিয়ে যাবেন তিনি। এদিকে, পেনসিলভানিয়ার পাশাপাশি আরও চারটি গুরুত্বপূর্ণ রাজ্যে এখনও ভোট গণনা চলছে। এর মধ্যে নর্থ ক্যারোলিনায় ১৫টি, অ্যারিজোনায় ১১টি এবং নেভাডায় ৬টি ইলেক্টোরাল ভোট রয়েছে। অবশ্য নর্থ ক্যারোলিনায় পিছিয়ে আছেন বাইডেন। তবে পেনসিলভানিয়ায় জয় পেলে প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হতে বাইডেনকে আর কোনও ফলের জন্য অপেক্ষা করতে হবে না। এই পূর্বাভাসকে কটাক্ষ করেছে ট্রাম্প শিবির। বলা হয়েছে, ‘‌মাত্র চারটি প্রদেশে ফলাফলের উপর ভিত্তি করে বাইডেনকে জয়ী ঘোষণা করা যায় না। চূড়ান্ত ফল এখনও বাকি।’‌

এদিকে, রিপাবলিকানরা একাধিক প্রদেশের ফল নিয়ে আদালতের দ্বারস্থ হয়েছেন। সেই সঙ্গে বিভিন্ন শহরে তাণ্ডব চালাতে শুরু করেছেন ট্রাম্প সমর্থকরা। রিপাবলিকানদের সঙ্গে টক্কর দিতে রাস্তায় নেমেছেন ডেমোক্র্যাট সমর্থকেরাও।