• chanakyabangla

দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বিক্ষিপ্ত বৃষ্টি, ৬ নভেম্বর থেকে শীতের ইনিংস শুরুর সম্ভাবনা


দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বিক্ষিপ্ত বৃষ্টি, ৬ নভেম্বর থেকে শীতের ইনিংস শুরুর সম্ভাবনা

চানক্য বাংলা ওয়েব ডেস্ক:

পূর্বাভাস অনুযায়ী শনিবার দুপুরের পর থেকেই দক্ষিণবঙ্গের জেলাগুলির বিচ্ছিন্ন অঞ্চলে ঘন কালো মেঘের সঞ্চার ঘটে। বজ্রবিদ্যুৎ-সহ মাঝারি বৃষ্টিপাতও হয়। রাতেও দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি অংশে বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে হাওয়া অফিস। যার জেরে কমতে পারে তাপমাত্রা।

হাওয়া অফিস সূত্রে খবর, নভেম্বরের শুরুতে বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনাও থাকবে। এর প্রভাবে দক্ষিণা বাতাসের আনাগোনাও বাড়বে। আকাশ থাকবে মেঘলা। ফলে রাতের তাপমাত্রা বেড়ে ২৩-২৪ ডিগ্রিতে পৌঁছে যেতে পারে।

আবহাওয়াবিদ সুজিব কর জানিয়েছেন, ‘উত্তর বঙ্গপোসাগরে ঘনীভূত একটি নিম্নচাপ বাংলাদেশে অবস্থান করছে। তারই জেরে দক্ষিণবঙ্গের বিস্তীর্ণ অঞ্চলে আজ মাঝারি বৃষ্টিপাত হয়। মূলত কলকাতা, হাওড়া, হুগলি, দক্ষিণ ২৪ পরগনা এবং নদিয়া জেলার বেশ কিছু এলাকায় দু-এক পশলা থেকে মাঝারি বৃষ্টি হয়েছে। আগামী ২৪ ঘণ্টা এর প্রভাব থাকবে।’ শীত প্রসঙ্গে তিনি জানান, ‘আগামী ৫ ও ৬ নভেম্বরের পর থেকে কলকাতা এবং শহরতলীর পারদ নামতে শুরু করবে। নভেম্বরের ১৫-১৬ তারিখ থেকে রাজ্যে জাঁকিয়ে পড়তে পারে শীত।’

উল্লেখ্য, পুজোর সময় নিম্নচাপের ভ্রুকুটি থাকলেও, তা বাংলাদেশে অভিমুখে চলে যাওয়ায় এবছর রক্ষা পেয়েছিলেন দক্ষিণবঙ্গের মানুষ এবং পুজো উদ্যোক্তারা। কিন্তু পুজো কাটতে না কাটতেই শনিবার ফের কালো মেঘের সঞ্চার ঘটল দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলায়।