• chanakyabangla

দশমীতে দেশবাসীকে ঘরে মাটির প্রদীপ জ্বালানোর আহ্বান প্রধানমন্ত্রীর


দশমীতে দেশবাসীকে ঘরে মাটির প্রদীপ জ্বালানোর আহ্বান প্রধানমন্ত্রীর

চানক্য বাংলা ওয়েব ডেস্ক:

করোনাশুরকে বধ করতে মহামারীর শুরুতেই দেশবাসীকে ঐক্যবদ্ধ হওয়ার বার্তা দিয়ে বৈদ্যুতিক আলো নিভিয়ে ঘরে ঘরে প্রদীপ জ্বালানোর বার্তা দিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এবার বিজয়া দশমী তথা দশেরায় সীমান্তে প্রহরারত সেনা জওয়ানদের কুর্নিশ চালাতে দেশবাসীকে ফের প্রদীপ জ্বালানোর আহ্বান জানালেন নমো। তিনি বলেন, 'প্রত্যেক বছর দুর্গাপুজোর দশমী বা দশেরা যেভাবে পালন করা হয় তা এ বছর হবে না। তবে এবার সেনাদের কুর্নিশ জানাতে প্রতি ঘরে যেন প্রদীপ জ্বালানো হয় এদিন।' মাটির প্রদীপ কিনেই প্রতি ঘরে জ্বালানোর বার্তা দিয়েছেন প্রধানমন্ত্রী। এর ফলে সেনাদের কুর্নিশ জানানোর পাশাপাশি স্থানীয় প্রদীপ নির্মাতারাও উপকৃত হবেন বলে তিনি জানান। একইসঙ্গে তিনি যে পরোক্ষে চিনা লাইট ব্যবহার না করার ইঙ্গিত দিলেন তা একপ্রকার স্পষ্ট।

এদিন নরেন্দ্র মোদি মাটির প্রদীপের পাশাপাশি খাদির পোশাক ব্যবহারের ওপর জোর দেন। তিনি বলেন, 'বিদেশে রয়েছে খাদি পোশাকের কদর। গান্ধি জয়ন্তীতে দিল্লির একটি খাদির দোকানে একদিনে কোটি টাকার ব্যবসা হয়েছে। এর বোঝা যাচ্ছে দেশের তৈরি কাপড় পোশাকের চাহিদা বাড়ছে।' সবমিলিয়ে এদিন দেশবাসীকে 'লোকাল পে ভোকাল টনিক' দিতেই সোচ্চার হন মোদি।

একইসঙ্গে দেশে করোনা সংক্রমণের হার কমার জন্য এদিন দেশবাসীকে ধন্যবাদ জানান প্রধানমন্ত্রী। তিনি বলেন, 'উৎসব মরশুমে যেভাবে দেশবাসী নিজেকে সংযত রেখেছেন তাতে আগামী দিনে করোনা কে হারিয়ে দেওয়া অনেকটা সহজ হবে। করোনার বিরুদ্ধে ভারতের জয় নিশ্চিত। কারণ ইতিমধ্যে দেখা গিয়েছে করোনার হাত থেকে সুস্থতার হার ভারতের ৯০%।'