• chanakyabangla

দুর্গাপুজো নিয়ে পুলিশকর্তাদের জন্য বিশেষ নির্দেশিকা জারি নবান্ন-এর।


দুর্গাপুজো নিয়ে পুলিশকর্তাদের জন্য বিশেষ নির্দেশিকা জারি নবান্ন-এর

চানক্য বাংলা ওয়েব ডেস্ক:

রাত পোহালেই মহালয়া। তার প্রাক্কালে বুধবার দুর্গাপুজো নিয়ে পুলিশকর্তাদের জন্য বিশেষ নির্দেশিকা জারি করল নবান্ন। আর সেই নির্দেশিকা অনুযায়ী পুলিশ সুপার, পুলিশ কমিশনারদের বিশেষ নির্দেশ দিলেন ডিজি। মূলত কোভিড পরিস্থিতিতে সংক্রমণ ঠেকাতে পুজো মণ্ডপে কী বিশেষ পদক্ষেপ করা হচ্ছে সে বিষয়ে পুজো কমিটিগুলির সঙ্গে আলোচনা করার নির্দেশ দেওয়া হয়েছে প্রত্যেক থানার আইসি-কে।

নির্দেশিকায় বলা হয়েছে, প্রতিটি পুজো কমিটির কাছে জানতে চাওয়া হবে, কীভাবে তারা পুজোর গোটা পর্ব মেটানোর পরিকল্পনা করেছে?

সামাজিক দূরত্ব বজায় রাখতে মণ্ডপে কী ব্যবস্থা রাখা হবে?

স্যানিটাইজারের জন্যে কী ব্যবস্থা রাখা হচ্ছে?

স্বাস্থ্যবিধি মেনে কীভাবে করোনা সচেতনতা প্রচার করা হবে?

অঞ্জলি দেওয়ার সময় অনেক মানুষ ভিড় করেন, তা সামলাতে কী ব্যবস্থা রাখা হবে?

এলাকার প্রতিটি পুজো কমিটির সঙ্গে আলোচনার পর, এই তথ্যগুলি নেওয়ার পর তা উর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে রিপোর্ট পাঠাবেন আইসি। সেই রিপোর্ট উর্ধ্বতন কর্তৃপক্ষের মনঃপুত হলে তবেই অনুমতি পাবে পুজো কমিটিগুলি। প্রয়োজনে ব্যবস্থাপনায় সংশোধন করার নির্দেশ দেওয়া হবে।

উল্লেখ্য, করোনা সংক্রমণ ঠেকাতে নোবেলজয়ী অর্থনীতিবিদ অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বাধীন গ্লোবাল অ্যাডভাইজরি বোর্ডের পরামর্শ মোতাবেক পুজোমণ্ডপ খোলামেলা করার কথা বলেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এবার গ্লোবাল অ্যাডভাইজরি বোর্ডের পরামর্শেই পুলিশ কর্তাদের জন্য বিশেষ নির্দেশিকা জারি করল নবান্ন।