• chanakyabangla

দেশের সার্বিক শিক্ষা ব্যবস্থার কেন্দ্রের নতুন প্রকল্প ‘স্টারস’, রাজ্যের তালিকায় ব্রাত্য বাংলা


দেশের সার্বিক শিক্ষা ব্যবস্থার মানোন্নয়নে কেন্দ্রের নতুন প্রকল্প ‘স্টারস’, রাজ্যের তালিকায় ব্রাত্য বাংলা

চানক্য বাংলা ওয়েব ডেস্ক:

দেশের সার্বিক শিক্ষা ব্যবস্থার মান উন্নয়নের জন্য ‘স্টারস’ প্রকল্প চালু করতে চলেছে কেন্দ্র। বুধবার কেন্দ্রীয় মন্ত্রিসভায় এই প্রকল্পের অনুমোদন মিলেছে। এই প্রকল্পের আওতায় যে যে রাজ্যগুলি থাকবে, তার দু’টি তালিকা প্রকাশ করেছে কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রক। তবে দু’টির কোনওটাতেই বাংলার নাম নেই।

‘স্টারস’এর সম্পূর্ণ নাম ‘স্ট্রেন্থনিং টিচিং-লার্নিং অ্যান্ড রেজাল্টস ফর স্টেটস’। এই প্রকল্পের লক্ষ্য, রাজ্য স্তরের সঙ্গে জাতীয় স্তরেও শিক্ষার সার্বিক মান উন্নয়ন করা। এছাড়াও রাজ্যগুলির পিজিআই স্কোর অর্থাৎ প্রাপ্ত নম্বর আরও বাড়াতে সাহায্য করবে শিক্ষা মন্ত্রক। বিশ্বব্যাঙ্কের সহায়তায় প্রায় ৫,৮০০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে এই প্রকল্পে। প্রথম ধাপে এই প্রকল্প রূপায়িত হবে মোট ছ’টি রাজ্যে। এর মধ্যে রয়েছে হিমাচল প্রদেশ, রাজস্থান, মধ্যপ্রদেশ, মহারাষ্ট্র, কেরল এবং ওড়িশা। দ্বিতীয় পর্যায়ে রয়েছে গুজরাত, তামিলনাডু, উত্তরাখণ্ড, ঝাড়খণ্ড ও অসম-এই পাঁচটি রাজ্য। উল্লেখযোগ্যভাবে দু’টি তালিকার কোনোটাতেই নাম নেই বাংলার।


এদিন কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচারমন্ত্রী প্রকাশ জাভড়েকর জানিয়েছেন, ‘তালিকায় থাকা রাজ্যগুলি একে অপরকে শিক্ষাক্ষেত্রে নিজেদের অভিজ্ঞতা ও সেরা পন্থা নিয়ে আলোচনা, মত বিনিময় করবে।' তিনি আরও বলেন, ‘এই কর্মসূচিতে নির্দিষ্ট রাজ্যগুলির শিক্ষা ব্যবস্থায় মানোন্নয়নে প্রয়োজনীয় পদক্ষেপ নেবে কেন্দ্র। যাতে ভারতীয় বিদ্যালয় শিক্ষা ব্যবস্থার গুণগত মান আরও বৃদ্ধি পায়।’ জাভড়েকর আরও জানিয়েছেন, রাজ্যস্তরে প্রাক শৈশব শিক্ষা ব্যবস্থাকে শক্তিশালী করার উপরও বিশেষভাবে নজর দেওয়া হবে।