• chanakyabangla

নোভেল করোনার দোসর হতে চলেছে সোয়াইন করোনা ভাইরাস! আরেক মহামারীর আশঙ্কা বিজ্ঞানীদের


নোভেল করোনার দোসর হতে চলেছে সোয়াইন করোনা ভাইরাস! আরেক মহামারীর আশঙ্কা বিজ্ঞানীদের

চানক্য বাংলা ওয়েব ডেস্ক:

একে রামে রক্ষে নেই, তায় সুগ্রীব দোসর! নোভেল করোনা ভাইরাসকে ঠেকাতে হিমশিম খাচ্ছে সারা বিশ্ব। এর মধ্যে এসে হাজির আরও এক ভয়ঙ্কর ভাইরাস-- সোয়াইন করোনা ভাইরাস।

বিশেষজ্ঞ মহল জানাচ্ছে, সোয়াইন করোনা ভাইরাসের মূলত আক্রমণ করে শূকরকে। এর উপসর্গ, ডায়রিয়ায় আক্রান্ত হয় শূকর। তবে এই ভাইরাস কেবল শূকরের মধ্যে আটকে থাকে না, ছড়াতে পারে মানুষের মধ্যেও। আর যদি সেটা হয়, তা হলে আরেক ভয়ঙ্কর মহামারীর মুখোমুখি হতে হবে।

সোয়াইন করোনা ভাইরাস কী?

নর্থ ক্যারোলিনা বিশ্ববিদ্যালয়ের গবেষকদের গবেষণা অনুযায়ী, নতুন স্ট্রেনের নাম সোয়াইন অ্যাকিউট ডায়রিয়া সিনড্রোম করোনাভাইরাস(এসএএসএডিএস-সিওভি)। এটি আসে মূলত বাদুড় থেকে। এটি অবশ্য নতুন নয়। ২০১৬ সালে প্রথম চিনে এই ভাইরাসে শূকররা আক্রান্ত হয়। এর ফলে শূকররা ডায়রিয়ায় আক্রান্ত হয় পাশাপাশি তাদের বমি হতে থাকে।

তবে এই ভাইরাসের সংক্রমণ মানুষের দেহেও ঘটতে পারে বলে সম্প্রতি আশঙ্কা প্রকাশ করেছেন গবেষকরা। তাঁরা জানাচ্ছেন, এইচকেইউ-২ নামে ব্যাট করোনাভাইরাস থেকে আসে এসএএসএডিএস-সিওভি বা সোয়াইন করোনাভাইরাস। এই ভাইরাস গোটা দুনিয়াতেই রয়েছে। আর তা ছড়িয়ে পড়ে মহামারীর আকার নিতেও পারে। এটি মূলত মানুষের লিভার, অন্ত্র ও শ্বাসনালীর কোষ নষ্ট করে। তবে প্রাথমিক গবেষণায় উঠে আসছে, করোনাভাইরাসের চিকিত্সায় যে রেমডিসিভির ব্যবহার করা হয় তা দিয়েই সোয়াইন করোনাভাইরাসের চিকিত্সা হতে পারে।