• chanakyabangla

পুরোহিতদের ১০০০ টাকা করে ভাতা দেবে রাজ্য সরকার, সঙ্গে বাংলার আবাস যোজনায় বাড়ি।


পুরোহিতদের ১০০০ টাকা করে ভাতা দেবে রাজ্য সরকার, সঙ্গে বাংলার আবাস যোজনায় বাড়ি – ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়|

চানক্য বাংলা ওয়েব ডেস্ক:

আমরা চাণক্য বাংলা কিছুদিন আগে তুলে ধরেছিলাম লকডাউনে ব্রাহ্মণদের দুঃখের কাহিনী, তুলে ধরেছিলাম তাদের অভাব-অভিযোগের কথা, হয়তো এবার তাদের দুঃখ কিছুটা হলেও অবসান হবে, মুখ্যমন্ত্রীর ঘোষণা কার্যকর হওয়ার পর

গরিব পুরোহিত, দরিদ্র সনাতনী ব্রাহ্মণ, হয়তো সারা বছর খুব বেশি পুজো পান না, আর্থিক সমস্যায় রয়েছেন, তাঁদের কথা মাথায় রেখে এবার পুরোহিত ভাতা দেওয়ার সিদ্ধান্ত নিল মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ।


আজ সোমবার নবান্নে সাংবাদিক বৈঠকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, ‘এরকম ৮০০০ পুরোহিতের তালিকা আমরা পেয়েছি। তাঁদের মাসে হাজার টাকা করে দেওয়া হবে।’ পাশাপাশি, যাঁদের বাড়ি নেই তাঁদের বাংলার আবাস যোজনার বাড়ি দেওয়া হবে।


আজ এই ঘোষণা করার আগেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, ‘আমাদের যাঁরা ইমাম আছেন বা মোয়জ্জেম আছেন, তাঁদের নিয়ে অনেকে বড় বড় কথা বলেন। তাঁদের ওয়াকফ বোর্ড কেন দেবে! আমরা সিদ্ধান্ত নিয়েছি, যাঁরা গরিব পুরোহিত, অনেকেই আমাদের কাছে তাঁদের সমস্যার কথা বলেছেন। সে কথা মাথায় রেখে আমরা তাঁদের মাসে হাজার টাকা করে দেব। সেইসঙ্গে যাঁদের বাড়ি নেই, তাঁদের বাড়িও বানিয়ে দেব বাংলা আবাস যোজনায়।


এছাড়াও মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, ‘সনাতন ধর্মের অনেকেই একটা অনুরোধ করেছেন তাঁদের জন্য তীর্থস্থান গড়ে দেওয়ার জন্য। আমরা তা গড়ার জন্য কোলাঘাটে জমি চিহ্নিত করেছি।’ পাশাপাশি মুখ্যমন্ত্রী জানান, আজ হিন্দী দিবস। বাংলা মাতৃভাষা হলেও বাঙালিরা সমস্ত ভাষাকেই সম্মান করেন। কোনও ভাষাকে অবজ্ঞা করা হয় না। তাঁর কথায়, ‘আমরা ২০১১ সালেই একটি হিন্দী অ্যাকাডেমি গঠন করেছিলাম, আজ হিন্দী অ্যাকাডেমি কমিটিও গঠন করছি। এছাড়া দলিত সাহিত্য অ্যাকাডেমিও গঠন করার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার।