• chanakyabangla

বিতর্কিত কৃষি আইন কংগ্রেস শাসিত রাজ্যে লাগু হবে না : সনিয়া গান্ধি


বিতর্কিততর্কিততর্কিততর্কিত কৃষি আইন কংগ্রেস শাসিত রাজ্যে লাগু হবে না : সনিয়া গান্ধি

চানক্য বাংলা ওয়েব ডেস্ক:

আইন প্রত্যাহারের দাবিতে সুপ্রিম কোর্টের যাওয়ার সিদ্ধান্ত কংগ্রেস, ডিএমকে-র


বিতর্কিত কৃষি আইনগুলির প্রতিবাদে মঙ্গলবারও দেশজুড়ে আন্দোলন জারি রেখেছেন কৃষকরা। যদিও এই বিতর্কিত কৃষি বিল আইনে পরিণত হলেও সেটি কংগ্রেস শাসিত রাজ্যে লাগু হবে না বলে সাফ জানিয়ে দিলেন কংগ্রেস সুপ্রিমো সনিয়া গান্ধি। মোদি সরকারের অনড় সিদ্ধান্তের পাল্টা সনিয়ী সংবিধানের ২৫৪(২) ধারা ব্যবহার করে কংগ্রেস শাসিত রাজ্যের পাশাপাশি বিজেপি বিরোধী রাজ্যগুলিতেও এই আইন কার্যকর না করার ব্যাপারে পাল্টা আইন আনার পরামর্শ দিয়েছেন। একইসঙ্গে এই আইনের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে যাওয়ারও সিদ্ধান্ত নিয়েছে কংগ্রেস।

জানা গিয়েছে, নয়া কৃষি বিলগুলি এড়িয়ে যাওয়া সম্পর্কে সোমবার রাতে এই নির্দেশিকা জারি করেছেন সনিয়া গান্ধি। সেটা সংবাদমাধ্যমের কাছে তুলে ধরে কংগ্রেসের সাংবিধানিক সাধারণ সম্পাদক কে সি বেণুগোপাল বলেন, 'কংগ্রেস সভানেত্রী কংগ্রেস শাসিত রাজ্যগুলিকে এই কৃষক বিরোধী কৃষিবিলগুলি এড়িয়ে যাওয়ার পরামর্শ দিয়েছেন। বলা হয়েছে সংবিধানের ২৫৪(২) ধারা অনুযায়ী রাজ্য বিধানসভায় আইন পাশ করাতে, যাতে কেন্দ্রের এই আইন এড়িয়ে যাওয়া যায়।' সংবিধানের এই ২৫৪(২) ধারা অনুযায়ী, কোনও রাজ্য চাইলে বিধানসভায় আইন পাশ করিয়ে নিজেদের এলাকায় কেন্দ্রীয় আইন কার্যকর নাও করতে পারে। এর আগে ২০১৫ সালে তৎকালীন অর্থমন্ত্রী অরুণ জেটলি বিজেপি শাসিত রাজ্যগুলিকে এই ধারা কাজে লাগিয়ে পূর্ববর্তী ইউপিএ সরকারের বিতর্কিত জমি অধিগ্রহণ বিল লাগু না করার পরামর্শ দিয়েছিলেন। সনিয়াও যে সেই পথেই হাঁটছেন তা বলা বাহুল্য।

তবে শুধু এই সিদ্ধান্ত নিয়েই থেমে থাকেনি কংগ্রেস নেতৃত্ব, এই আইনের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে যাওয়ার সিদ্ধান্ত নিয়ে ফেলেছেন দলের একাধিক নেতা। যার মধ্যে একেবারে প্রথম সারিতে পঞ্জাবের মুখ্যমন্ত্রী ক্যাপ্টেন অমরিন্দর সিং। একই পথে হাঁটার ভাবনাচিন্তা করছেন ডিএমকে সুপ্রিমো এম কে স্ট্যালিনও।