• chanakyabangla

বিহারের রাজনীতিকে জাতপাতের উর্দ্ধে পরিচালিত করছেন তেজস্বী


বিহারের রাজনীতিকে জাতপাতের উর্দ্ধে পরিচালিত করছেন তেজস্বী

চানক্য বাংলা ওয়েব ডেস্ক:

বিহার ভোটের তিন দশকের নায়ক এবার নির্বাচন থেকে বহু দূরে। পশুখাদ্য মামলায় জেলেই রয়েছেন লালুপ্রসাদ যাদব। সুতরাং তাঁর হয়ে এবারে ভোট ভাগাভাগির ক্ষেত্রে জাতপাতের রাজনীতি খেলেছেন পুত্র তেজস্বী যাদব। অবশ্য বাবার মতো মুসলিম-যাদব ভোটব্যাংকে আটকে থাকেননি তিনি। তাঁর ভোটব্যাংক এবার রয়েছে মুসলিম, যাদব ছাড়াও যে কোনও জাতের যুবসমাজ।


লালু থেকে তেজস্বীর এই পরিবর্তন মণ্ডল বিপ্লব বৃহত্তর আকার নিতে চলেছে। সামাজিক ন্যায়ের খাতিরে উচ্চজাত বিরোধী দাবিকে সামনে রেখে অর্থনৈতিক সুবিধা, চাকরি প্রভৃতির আশ্বাস দিয়েছেন তেজস্বী। লালু তাঁর জাতপাতের রাজনীতিকে কাজে লাগিয়ে ব্রাহ্মণ, ভূমিহার, রাজপুত, কায়স্থদের সরিয়ে রেখে বিহারে রাজত্ব করেছেন চার দশক ধরে। তাঁর গ্রেপ্তারির পর বিজেপি এল কে আদবানির নীতি আদর্শকে কাজে লাগিয়ে পথ তৈরি করতে চেয়েছে।


৩১ বছরের তেজস্বী অবশ্য এবার অন্য ভাষায় কথা বলছেন। তিনি দিল্লির ডিপিএস স্কুল থেকে পড়াশোনার পাশাপাশি আইপিএল-এ ক্রিকেট খেলেছেন। তিনি এই জাতপাতের ধরাবাঁধা নিয়মের বাইরে গিয়ে যুব সমাজের চাকরি, রাজ্যের অর্থনীতি নিয়ে কথা বলেছেন।


বিহারে এখনও জাতপাতের উপর নির্ভর করেই ভোট হয়ে থাকে। কিন্তু তেজস্বীর মতো পরবর্তী প্রজন্মের রাজনীতিবিদরা অবশ্য জাতপাতকে দূরে সরিয়ে রেখেই রাজনীতির অন্য মাত্রা তৈরি করার চেষ্টা করছেন। যা অবিলম্বে বড়সড় পরিবর্তনের ইঙ্গিত। রাজনৈতিক বিশ্লেষকদের মতে বর্তমান সময়ে দাঁড়িয়ে তেজস্বীর এই রাজনীতিতে বাম ছাপ স্পষ্ট। জা আগামী দিনে বিহারের জাতপাতের রাজনীতিকে দূরে সরিয়ে মানুষের রুটি রুজির রাজনীতির দিকে ঘুরিয়ে দিতে পারে।