• chanakyabangla

ভোটার তালিকা সংশোধন ও চূড়ান্ত তালিকা প্রকাশের দিনক্ষণ জানালো রাজ্য নির্বাচন কমিশন


চানক্য বাংলা ওয়েব ডেস্ক:ভোটের দামামা বেজে গেল রাজ্যে। সোমবার রাজনৈতিক দলগুলির সঙ্গে বৈঠকের পর এই রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিক আরিজ আফতাব জানালেন ভোটার তালিকা সংশোধন ও চূড়ান্ত তালিকা প্রকাশের দিনক্ষণ।

করোনা আবহে ২০২১ সালে বিধানসভা নির্বাচন হবে বাংলায়। স্বাভাবিকভাবে পরিবর্তিত পরিস্থিতিতে ভোট করানোর ক্ষেত্রে অনেক বেশি প্রস্তুতির প্রয়োজন। হাতে সময়ও কম। তাই সমস্ত রাজনৈতিক দলের মতামত জানতে সোমবার বৈঠকে বসেন মুখ্য নির্বাচনী আধিকারিক। বৈঠক শেষে জানা যায়, চলতি মাসের ১৮ তারিখ প্রকাশিত হবে ভোটার তালিকার খসড়া। এরপর ১৫ ডিসেম্বর পর্যন্ত চলবে সংশোধন অর্থাৎ নাম তোলা, বাদ দেওয়া–সহ যাবতীয় কাজ। আগামী ১৫ জানুয়ারী প্রকাশিত হবে চূড়ান্ত তালিকা। এই চূড়ান্ত তালিকায় নাম থাকা ব্যক্তিরাই ভোটার হিসেবে বিবেচিত হবেন।

জানা গিয়েছে, রাজ্যের মোট ৭৮, ৯০০টি বুথের প্রতিটিতে থাকবেন ১ জন করে বিএলও। প্রতি বুথে ২ দিন করে চলবে সংশোধনের কাজ। সূত্রের খবর, এবার রাজ্যে বাড়ছে ৯৯টি বুথ। কারণ, যে সব বুথে দেড় হাজারের বেশি ভোটার, করোনা পরিস্থিতির কথা বিচার করে সেগুলিকে বিভক্ত করা হচ্ছে।

এছাড়া ভিড় কমাতে বেশ কয়েক দফায় ভোট করানোর পরিকল্পনা রয়েছে কমিশনের। বৈঠকে তৃণমূল কংগ্রেস, সিপিএম, বিজেপি, কংগ্রেস–রাজনৈতিক দলগুলি ত্রুটিহীন ভোটার তালিকা তৈরির আবেদন করেছে।