• chanakyabangla

ভারতই করোনা ভ্যাকসিন উৎপাদনে মুখ্য ভূমিকা নেবে, দাবি বিল গেটসের


ভারতই করোনা ভ্যাকসিন উৎপাদনে মুখ্য ভূমিকা নেবে, দাবি বিল গেটসের

চানক্য বাংলা ওয়েব ডেস্ক:

করোনা প্রতিরোধে ইতিমধ্যে ভ্যাকসিন আবিষ্কার করে ফেলেছে রাশিয়া। চিনও নভেম্বরের মধ্যে করোনা ভ্যাকসিন বাজারে আনার কথা ঘোষণা করেছে। কিন্তু বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি বিল গেটস ভরসা রাখছেন ভারতেরই ওপর। তাঁর কথায়, 'ভারতই করোনা ভ্যাকসিনের উৎপাদনে মুখ্য ভূমিকা পালন করবে।' ২০২১ সালের প্রথম তিন মাসের মধ্যেই ভ্যাকসিনের ব্যাপারে পজিটিভ বার্তা সকলের কাছে চলে আসবে বলেও জানিয়েছেন তিনি।

এক সংবাদমাধ্যমকে সাক্ষাত্কারে বিল গেটস বলেন, 'সারা পৃথিবীর মানুষ চাইছে দ্রুত ভারতে করোনা ভ্যাকসিন উৎপাদন শুরু হোক। ভারতের সংস্থাগুলি ভ্যাকসিন উৎপাদনে শীর্ষস্থানে থাকবে। এর আগেও তার প্রমাণ মিলেছে। করোনা ভ্যাকসিনের ক্ষেত্রেও আমরা ভারতের কাছ থেকে সহযোগিতা চাই।' ভারতে উৎপাদিত করোনা ভ্যাকসিন খুব কার্যকরী ও নিরাপদ হবে বলেও আশাবাদী তিনি।

উল্লেখ্য, অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার করোনা টিকা কয়েক ধাপ পরীক্ষায় পাশ করতেই পুনের সিরাম ইনস্টিটিউটের সঙ্গে হাত মিলিয়েছেন বিল গেটস।

করোনার ভ্যাকসিন ভারতের বাইরেও বিশ্বের বিভিন্ন দেশে অত্যন্ত সস্তায় পৌঁছে দিতে গ্যাভি এবং বিল ও মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের সঙ্গে চুক্তি করে ভারতের সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া।