• chanakyabangla

ভারতীয় সম্ভাব্য টিকা ‘কোভ্যাকসিন’, তৃতীয় পর্যায়ের ক্লিনিক্যাল ট্রায়ালে ছাড় দিল কেন্দ্র


ভারতীয় সম্ভাব্য টিকা ‘কোভ্যাকসিন’, তৃতীয় পর্যায়ের ক্লিনিক্যাল ট্রায়ালে ছাড় দিল কেন্দ্র


ভ্যাকসিন ডোজ ট্রায়ালের সময় দু’জন স্বেচ্ছাসেবকের মৃত্যুর পর অক্সফোর্ডের সম্ভাব্য করোনা টিকা নিয়ে উদ্বেগ তৈরি হয়েছে। এরইমাঝে সুখবর শোনাল ভারত বায়োটেক। দেশীয় প্রযুক্তিতে তৈরি করোনার টিকা কো-ভ্যাকসিন-এর তৃতীয় পর্যায়ে ক্লিনিক্যাল ট্রায়ালের ছাড় দেওয়া হল। বৃহস্পতিবার ভ্যাকসিনটির তৃতীয় পর্যায়ের ট্রায়ালে ছাড়পত্র দিয়েছে ড্রাগ কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া।

জানা গিয়েছে, গত ২ অক্টোবর কো-ভ্যাকসিনের তৃতীয় পর্যায়ের ট্রায়ালের অনুমতি চেয়ে আবেদন করেছিল ভারত বায়োটেক। আশার আলো জ্বালিয়ে অবশেষে অনুমতি দেওয়া হল। এই ভ্যাকসিনটি দেওয়ার পর মানবদেহে এখনও পর্যন্ত কোনও পার্শ্বপ্রতিক্রিয়া দেখা যায়নি বলে দাবি করেছে ভারত বায়োটেক।

প্রথম দুই পর্যায় সাফল্যের সঙ্গে উতরে গিয়েছে ভারতীয় সম্ভাব্য টিকা কোভ্যাকসিন। তাই এবার তৃতীয় পর্বে ১৮ বছরের বেশি বয়সি ২৮,৫০০ জনকে এই টিকা দেওয়া হবে বলে ঠিক করা হয়েছে। দেশের মোট ১০টি রাজ্যের ১৯টি অঞ্চলে কোভ্যাকস্নের ক্লিনিক্যাল ট্রায়াল চলবে। এরমধ্যে রয়েছে দিল্লি, মুম্বই, পাটনা, লখনউয়ের মতো বড় শহরের নাম। এই প্রক্রিয়ায় সাফল্য এলেই লাইসেন্সের জন্য আবেদন করতে পারবে ভারত বায়টেক।