• chanakyabangla

মতুয়াদের জন্য একগুচ্ছ ঘোষণা, উদ্বাস্তুদের পাট্টা বিলি করে চমক মুখ্যমন্ত্রী।


কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বাংলায় পা রাখার আগেই বুধবার নবান্ন থেকে মতুয়া সম্প্রদায়ের জন্য একগুচ্ছ ঘোষণা করে দিলেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। এদিন তফশিলি, বাউরি, বাগদি, মতুয়া–সহ বেশকিছু সম্প্রদায়ের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করেন তিনি। ডোকরা এবং ছৌ শিল্পীদের স্বাস্থ্যসাথী প্রকল্পের আওতায় নিয়ে আসার ঘোষণা করেন এদিন। বলেন, স্বাস্থ্যসাথীর কার্ডে ৫ লক্ষ টাকা পর্যন্ত চিকিৎসার সুযোগ দেওয়া হবে তাঁদের।

এদিন ১০ কোটি টাকা বরাদ্দ করে মতুয়াদের উন্নয়ন পর্ষদ তৈরির ঘোষণা করেন মুখ্যমন্ত্রী। মতুয়া সম্প্রদায়ের কথা প্রসঙ্গে মুখ্যমন্ত্রী বলেন, ‘ম‌তুয়াদের কাছে এখন অনেক নেতা উড়ে এসে জুড়ে বসছেন। তাঁরা জানেন না, আমি বড়মাকে প্রথম থেকে দেখেছি। সেখান থেকেই মমতাবালা ঠাকুরের সঙ্গে পরিচয়। মতুয়াদের জন্য বহু প্রকল্প চালু হয়েছে। মতুয়া সম্প্রদায়ের উন্নয়নে বোর্ড গঠন করা হয়েছে।’‌ এ ছাড়া নদিয়ার মতুয়া গোষ্ঠীর আবেদন অনুযায়ী দু’টি অ্যাম্বুল্যান্স দেন। তফশিলি উন্নয়ন পর্ষদের জন্য বরাদ্দ করেন ৫ কোটি টাকা।

তফশিলি, বাগদি, বাউরী সহ বিভিন্ন সম্প্রদায়ের উদ্বাস্তু মানুষের হাতে জমির পাট্টা তুলে দেওয়ার ঘোষণা করেন মুখ্যমন্ত্রী। পাশাপাশি তাঁর আশ্বাস, আরও ১.‌২৫ লক্ষ মানুষের হাতে ভাগে ভাগে পাতা তুলে দেওয়া হবে। মুখ্যমন্ত্রী বলেন, ‘‌তফসিসি নমঃশূদ্রদের পাট্টা বিলি করা হবে। আদিবাসীদের জমি কেউ নিয়ে নিতে পারবে না। উদ্বাস্তুদের নিয়ে দীর্ঘদিন আন্দোলন করেছি। আমি ওঁদের জন্য অনেক দিন আগে থেকেই লড়াই করছি। তখন ওঁদের কথা কেউ ভাবেনি। এখন বহু নেতা উদ্বাস্তুদের নিয়ে কথা বলছেন। নতুন নেতা এসে উদ্বাস্তুদের জমির দলিল নিয়ে বলছেন। ভোট এলেই অনেকের তাঁদের কথা মনে পড়ে।’‌