• chanakyabangla

মাধ্যমিকের পর কাটছাঁট করা হচ্ছে উচ্চ মাধ্যমিকের সিলেবাস।


চানক্যনক্য বাংলা ওয়েব ডেস্ক:

 করোনার থাবা এবার সিলেবাসে! করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের জেরে মাধ্যমিকের পর এবার কমতে চলেছে উচ্চ মাধ্যমিকের সিলেবাস। উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ এ বিষয়ে সিদ্ধান্ত নিয়ে ফেলেছে বলে খবর। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের অনুমোদন মিললেই তা সরকারিভাবে ঘোষণা করা হবে।

প্রসঙ্গত, উচ্চ মাধ্যমিক স্তরে মোট ৩১ টি বিষয় পড়ানো হয়। সম্প্রতি সংসদের আধিকারিকরা সিলেবাস কমানোর বিষয়ে বৈঠকে বসেন। ৩০-৩৫ শতাংশ সিলেবাস কাটছাঁটের প্রস্তাব দেওয়া হয়েছে বলে জানা গিয়েছে। কোনও নির্দিষ্ট অধ্যায় বাদ না দিয়ে প্রতিটি অধ্যায় থেকেই পাঠ্যক্রম কমানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আপাতত এই বিষয়টি স্কুল শিক্ষা দপ্তরের আধিকারিকরা পর্যালোচনা করছেন।

পরবর্তীতে সেই প্রস্তাব মুখ্যমন্ত্রীর কাছে পাঠাবে স্কুল শিক্ষা দপ্তর। তবে এবিষয়ে এখনই কিছু বলতে চাননি  সংসদের সভাপতি মহুয়া দাস। তবে গোটা বিষয়টিই যে মুখ্যমন্ত্রীর অনুমোদনের ওপর নির্ভরশীল তা বলার অপেক্ষা রাখে না। আগামী সপ্তাহের মধ্যেই চূড়ান্ত ঘোষণা করা হতে পারে বলে আভাস পাওয়া যাচ্ছে। এদিকে করোনা পরিস্থিতির কিছুটা উন্নতি হলে পুজোর পর খুলতে পারে স্কুল-কলেজ।

তারপর সিলেবাস শেষ করার জন্য তিন-চার মাস সময় মিলবে। সেই সময়ের মধ্যে সংশোধিত পাঠ্যক্রম শেষ করাও কতটা সম্ভব তা নিয়ে অনিশ্চয়তা আছে। সেক্ষেত্রে উচ্চ মাধ্যমিক পরীক্ষাও কিছুটা পিছোতে পারে বলে মনে করা হচ্ছে। মধ্যশিক্ষা পর্ষদের ভারপ্রাপ্ত সভাপতি কার্তিক মান্নাকে সংসদ সভাপতি জানিয়েছিলেন, মাধ্যমিকের সূচির উপর ভিত্তি করে উচ্চ মাধ্যমিকের নির্ঘণ্ট ঠিক করা হবে।

উত্তরবঙ্গ সংবাদ