• chanakyabangla

মিষ্টিতে এবার ‘বেস্ট বিফোর’, ১ অক্টোবর থেকে কার্যকর নয়া নির্দেশিকা


মিষ্টিতে এবার ‘বেস্ট বিফোর’, ১ অক্টোবর থেকে কার্যকর নয়া নির্দেশিকা

চানক্য বাংলা ওয়েব ডেস্ক:

শুধুমাত্র দোকান মালিকের মুখের কথা বিশ্বাস করে মিষ্টি কেনার দিন শেষ! এবার মিষ্টির ট্রের নিচে কেবল দামটুকুই নয়, লেখা থাকবে মিষ্টি তৈরির তারিখও। সঠিক তথ্য যাচাই করে নিজের পছন্দ মতো মিষ্টি কিনতে পারবেন ভারতবাসী। সম্প্রতি প্যাকেটজাত মিষ্টির ক্ষেত্রে ‘এক্সপায়ারি ডেট’ এবং মিষ্টির ট্রে-তে ‘বেস্ট বিফোর’ উল্লেখ করার নয়া নির্দেশিকা জারি করেছে ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্স অথরিটি অফ ইন্ডিয়া তথা এফএসএসএআই।

ইতিমধ্যেই সমস্ত রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে চিঠি পাঠিয়েছে ফুড সেফটি কমিশনার। ১ অক্টোবর থেকে বাধ্যতামূলকভাবে ‘বেস্ট বিফোর’ এবং ‘এক্সপায়ারি ডেট’ লেখার নির্দেশ জারি করা হয়েছে। নির্দেশিকায় উল্লেখ করা হয়েছে, উপাদানের ওপর নির্ভর করে প্রতিটি মিষ্টির ‘বেস্ট বিফোর’ নির্ধারণ করা হবে। প্যাকেটজাত নয় এমন মিষ্টি অর্থাৎ রসগোল্লা, রসমালাই জাতীয় মিষ্টি দু’দিনের বেশি রাখা যাবে না।

অনেক সময় মিষ্টিতে টক ভাব, গন্ধ হয়ে যাওয়ার মতো নানা অভিযোগ থাকে ক্রেতাদের। দোকানের সামনে থেকে বোঝার উপায় থাকে না কোন মিষ্টি ভালো, আর কোন মিষ্টি খারাপ। এবার সেই অভিযোগকে মান্যতা দিয়ে উৎসব মরশুম শুরুর আগেই এই নির্দেশিকা জারি করল এফএসএসএআই। ফুড সেফটি কমিশনারের নির্দেশিকাকে স্বাগত জানিয়েছেন মিষ্টি ব্যবসায়ীরা।