• chanakyabangla

রোজগারের নতুন পথ ভুয়ো খবর


রোজগারের নতুন পথ ভুয়ো খবর।

চানক্য বাংলা ওয়েব ডেস্ক:

কিছু লোক তাদের পেজ ও চ্যানেল থেকে সোশ্যাল মিডিয়ায় ভুয়ো খবর ছড়িয়ে সাধারণ মানুষকে বিভ্রান্ত করার চেষ্টা করছে। এমন কিছু বিষয় বেছে নেওয়া হচ্ছে, যে বিষয়গুলি নিয়ে সাধারণ মানুষের আগ্রহ ও সন্দেহ রয়েছে। সম্প্রতি টার্গেট করা হয়েছে ব্যাঙ্কগুলিকে। বিশেষ করে সেই সব ব্যাঙ্কগুলিকে যাদের গ্রাহকসংখ্যা অনেক বেশি। এটা করা হচ্ছে ‘‌ভিউ’‌ বাড়িয়ে বিজ্ঞাপন সম্ভাবনা বাড়ানোর মাধ্যমে বাড়তি রোজগারের উদ্দেশ্যে।

ঋণ ও ঋণের কিস্তি আদায় সংক্রান্ত ভুয়ো খবর তৈরি করে কখনও বলা হচ্ছে ব্যাঙ্কগুলি সমস্ত ঋণ মকুব করে দিয়েছে। আবার কখনও বলা হচ্ছে রিজার্ভ ব্যাঙ্ক থেকে বলা হয়েছে মোরাটোরিয়ামে পিছিয়ে দেওয়া কিস্তিগুলি আর শোধ করতে হবে না। এধরনের ভুয়ো পেজ এবং চ্যানেল সর্বোচ্চ আদালতকে জড়িয়েও ভুয়ো খবর প্রচার করছে। এতে সাধারণ মানুষ আরও বিভ্রান্ত হয়ে পড়ছে। ধন্দে পড়ে যাচ্ছেন ক্ষুদ্রঋণের গ্রাহকরা। বহু মানুষ কৌতূহলের কারণে এই সব ভুয়ো খবর দেখছেন। আর ঠিক এই ভাবেই ‘‌ভিউজ’‌ বাড়িয়ে ব্যবসা করছে এই ভুয়ো চ্যানেলগুলি। শুধুমাত্র নিজেদের আর্থিক মুনাফার জন্যে এরা সাধারণ নিরীহ মানুষকে বোকা বানানোর চেষ্টা করে চলেছে। এতে বিভ্রান্ত হয়ে অনেক ঋণগ্রহীতা বহু ভুল সিদ্ধান্ত নিয়েও ঋণ পরিশোধ বন্ধ করে দিতে পারেন। যার প্রভাব তাঁদের ওপরই আরও বেশি করে পড়তে পারে। কিস্তি বাকি পড়ে গেলে বকেয়া ঋণের ওপর আরও বেশি সুদ জমার সম্ভাবনা। তাঁদের সিবিল স্কোর খারাপ হয়ে যাবে। ফলে পরবর্তীকালে ঋণ পেতেও অসুবিধা হবে।

কিছু লোভী মানুষ তাদের ব্যক্তিগত আর্থিক মুনাফার জন্যে নিয়মিত ভাবে সাধারণ মানুষকে বিভ্রান্ত করে চলেছে। সোশ্যাল মিডিয়ায় ভুয়ো কনটেন্ট–‌এর ওপর কোনও নিষেধ না থাকায় এই ধরনের দুষ্কৃতীরা তার সুযোগ নিচ্ছে।