• chanakyabangla

রাজ্যের মুখ্যসচিব হচ্ছেন আলাপন বন্দ্যোপাধ্যায়, রদবদল অর্থ দফতরের সচিব পদেও


রাজ্যের মুখ্যসচিব হচ্ছেন আলাপন বন্দ্যোপাধ্যায়, রদবদল অর্থ দফতরের সচিব পদেও

চানক্য বাংলা ওয়েব ডেস্ক:

রাজ্যের মুখ্যসচিব হচ্ছেন আলাপন বন্দ্যোপাধ্যায়। আর স্বরাষ্ট্র সচিবের কুর্সিতে বসবেন অর্থ দফতরের সচিব এইচ কে দ্বিবেদী। সোমবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নিজে ট্যুইট করে এই রদবদলের কথা জানান এবং সকলকেই শুভেচ্ছা, অভিনন্দন জানিয়েছেন। নবান্ন-এর তরফেও এবিষয়ে বিজ্ঞপ্তি জারি করা হয়েছে।

নবান্ন সূত্রে খবর, আগামী ৩০ সেপ্টেম্বর অবসর নিচ্ছেন বর্তমান মুখ্যসচিব রাজীব সিনহা। তাঁর জায়গায় আসছেন আলাপন বন্দ্যোপাধ্যায়। ১৯৮৭-র ব্যাচের আইএএস অফিসার আলাপন বন্দ্যোপাধ্যায় বেশ কয়েক মাস ধরে রাজ্যের স্বরাষ্ট্রসচিবের দায়িত্ব পালনের পাশাপাশি অতিরিক্ত ভারপ্রাপ্ত হিসেবে মুখ্যসচিবের কাজও সামলাচ্ছিলেন। এবার পুরোপুরি সেই দায়িত্ব পেলেন। যদিও কবে থেকে তিনি কার্যভার গ্রহণ করবেন তা এখনও নবান্ন-এর তরফে জানানো হয়নি। তবে মনে করা হচ্ছে, রাজীব সিনহার অবসর গ্রহণের পরই ১ অক্টোবর থেকেই নতুন দায়িত্বভার গ্রহণ করবেন আলাপন।

অন্যদিকে, আলাপন বন্দ্যোপাধ্যায়ের ছেড়ে যাওয়া চেয়ারে বসছেন অর্থ দফতরের সচিব এইচ কে দ্বিবেদী। আর অর্থ দফতরের নতুন সচিব হচ্ছেন মনোজ পন্থ।

প্রসঙ্গত, রাজ্যের বর্তমান স্বরাষ্ট্রসচিব আলাপন বন্দ্যোপাধ্যায় অতিরিক্ত ভারপ্রাপ্ত মুখ্যসচিবের কাজ সামলানোর পাশাপাশি সংসদ বিষয়ক এবং তথ্য ও সংস্কৃতি দফতরের দায়িত্বও তাঁর হাতে ছিল। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়েরও অত্যন্ত ভরসার ছিলেন তিনি। এইচ কে দ্বিবেদী এবং মনোজ পন্থও মুখ্যমন্ত্রীর ভরসা পাত্র হিসাবে পরিচিত। তাই এঁদের হাতেই রাজ্যের সবচেয়ে গুরুত্বপূর্ণ তিন দফতরের ভার তিনি সঁপলেন বলে ওয়ারিবহাল মহলের মত।