• চাণক্য বাংলা

লাদাখকে ভারতের অঞ্চল বলে মানতে নারাজ চিন


চানক্য বাংলা ওয়েব ডেস্ক : লাদাখ সীমান্তে শান্তি বজায় রাখার কথা বললেও আদতে যে সেটা চিন মানছে না তা এবার স্পষ্ট হয়ে গেল। লাদাখ যে ভারতের কেন্দ্রশাসিত অঞ্চল তা মানতেই অস্বীকার করল চিন। সম্প্রতি চিনের সরকারি মুখপত্র গ্লোবাল টাইমস-এ এমনটা জানিয়েছেন সে দেশের বিদেশ মন্ত্রকের মুখপাত্র ওয়াং ওয়েবিন।

জানা গিয়েছে, চিনের বিদেশ মন্ত্রকের মুখপাত্র ওয়াং ওয়েবিন মন্তব্য করেছেন, 'বেআইনি ভাবে লাদাখকে নিজেদের কেন্দ্রশাসিত অঞ্চল বলে ঘোষণা করেছে ভারত। চিন তা মানে না।' এছাড়াও এই বিতর্কিত এলাকায় ভারত যে নির্মাণকাজ করছে তারও বিরোধিতা করছে বেজিং। যা নিয়ে নতুন করে উত্তেজনা ছড়িয়েছে।

উল্লেখ্য, গত কয়েক মাস ধরেই এলএসি অতিক্রম করে ভারতীয় ভূখণ্ডের দিকে এগিয়ে আসতে শুরু করেছে চিনা সেনা। গত ১৫ জুন গালওয়ানে ভারতীয় সেনাবাহিনী তাদের বাধা দিলে দুপক্ষের মধ্যে সংঘর্ষ বাধে এবং শহিদ হন ২০ ভারতীয় জওয়ান। সম্প্রতি অবশ্য ভারতীয় সেনাবাহিনী লালফৌজের অধিকৃত এলাকাগুলি পুনরুদ্ধার করতে শুরু করেছে। তবে গালওয়ান উপত্যকায় নির্মাণও শুরু করে দিয়েছিল চিনা সেনা। সবমিলিয়ে বলা যায়, ষাটের দশকের এক লড়াইয়ে পাকিস্তানের থেকে পাওয়া লাদাখের একাংশে আর সন্তুষ্ট নয় চিন, এখন গোটা লাদাখের ওপরেই তাদের নজর।