• chanakyabangla

সকলের ওপর কাজ করবে না অক্সফোর্ড টিকা’, দাবি ব্রিটেনের কোভিড টিকা টাস্ক ফোর্স প্রধানের


‘সকলের ওপর কাজ করবে না অক্সফোর্ড টিকা’, দাবি ব্রিটেনের কোভিড টিকা টাস্ক ফোর্স প্রধানের

চানক্য বাংলা ওয়েব ডেস্ক:

বিশ্ববাসীর মনে অক্সফোর্ড টিকা আশা জোগালেও আশঙ্কার মেঘ দেখতে পাচ্ছেন ব্রিটেনের কোভিড টিকা টাস্ক ফোর্সের প্রধান কেট বিংহাম। সম্প্রতি অক্সফোর্ড এবং অ্যাস্টোজেনেকার যৌথ গবেষণায় তৈরি কোভিড-১৯ টিকা নিয়ে সংশয় প্রকাশ করেছেন তিনি।

ইতিমধ্যেই নভেম্বরের শুরুতে এই টিকা বাজারে আসার সম্ভাবনা তৈরি হয়েছে। সেজন্য লন্ডনের একটি হাসপাতালকে টিকার ডোজ দেওয়ার জন্য প্রস্তুত থাকতেও বলা হয়েছে। ঠিক তার আগেই এক মেডিক্যাল জার্নালে ব্রিটেনের কোভিড টিকার টাস্ক ফোর্সের প্রধান কেট বিংহামের লেখা প্রতিবেদন প্রকাশিত হয়েছে। তাতে তিনি উল্লেখ করেছেন, ‘শুরুতে ততটাও কার্যকর হবে না অক্সফোর্ডের টিকা। সকলের ওপর কাজও করবে না। আমরা জানি না যে আদৌ কোনওদিন করোনার টিকা পাব কিনা। অতিরিক্ত আশা এবং জটিলতা দমন করা দরকার।’ বিংহাম আরও বলেন, ‘প্রথম দিকের টিকা সঠিক হবে না, সেই সম্ভাবনাই বেশি। আমাদের এই মনে করে প্রস্তুত থাকতে হবে যে এগুলো হয়ত সংক্রমণ দমন করবে না। শুধুমাত্র উপসর্গ কমিয়ে দেবে।’ বিংহামের মতে, ‘অনেকগুলো বা হতে পারে সবকটা টিকাই সংক্রমণ রোধে ব্যর্থ হল।’ প্রতিবেদনে বিংহাম এও উল্লেখ করেছেন, অনেক দেশই করোনা টিকা নিয়ে গবেষণা করছে। কিন্তু সারা বিশ্বের মানুষকে প্রতিষেধক দেওয়ার মত টিকা তৈরি হতে এখনও অনেক দেরি আছে।

উল্লেখ্য, সম্প্রতি এক ব্রিটেন রিপোর্টে প্রকাশিত হয়েছিল, অক্সফোর্ডের এই টিকা প্রবীণদের ওপর ভালো সাড়া ফেলছে। তবে এখনও এই টিকা সম্পূর্ণ নিরাপদ বলে ঘোষিত হয়নি।