• chanakyabangla

সাগর দত্ত মেডিক্যাল কলেজ হাসপাতালে শুরু হতে চলেছে রাশিয়ার ভ্যাকসিনের ট্রায়াল


সাগর দত্ত মেডিক্যাল কলেজ হাসপাতালে শুরু হতে চলেছে রাশিয়ার ভ্যাকসিনের ট্রায়াল

চানক্য বাংলা ওয়েব ডেস্ক:

করোনার প্রথম ভ্যাকসিন, রাশিয়ার স্পুটনিক ভি-এর দ্বিতীয় পর্যায়ের ক্লিনিক্যাল ট্রায়াল শুরু হতে চলেছে ভারতে। আর সেই ট্রায়ালে অংশীদার হতে চলেছে পশ্চিমবঙ্গ। কলকাতা লাগোয়া একটি হাসপাতাল ট্রায়ালের জন্য বেছে নেওয়া হয়েছে। রাজ্য।

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক সূত্রে জানা গিয়েছে, চলতি নভেম্বর মাসেই দেশজুড়ে ১০০ জনের শরীরে স্পুটনিক ভ্যাকসিনের ট্রায়াল' হওয়ার কথা রয়েছে। সেখানে এরাজ্যের সাগর দত্ত মেডিক্যাল কলেজ হাসপাতালকে নির্বাচিত করেছে সংশ্লিষ্ট সংস্থা। এখন শুধু এথিক্স কমিটির অনুমোদনের অপেক্ষা।

সাগর দত্ত মেডিক্যাল কলেজ সূত্রের খবর, এই হাসপাতালে ১২ জনের শরীরে প্রয়োগ করা হতে পারে স্পুটনিক ভ্যাকসিন। সংখ্যাটা শেষমেশ বেড়ে উঠে ২০ হতে পারে। সবমিলিয়ে, ভারতে ১০০ জনের শরীরে স্পুটনিক ভ্যাকসিনের দ্বিতীয় পর্যায়ের ট্রায়াল নভেম্বরেই শেষ হওয়ার কথা।

এই ট্রায়ালে সাফল্য মিললে আগামী ডিসেম্বরের শেষ দিকে তৃতীয় পর্যায়ের ট্রায়াল এদেশে শুরু হবে। সেই সময় এ রাজ্যের আরও দুটি বেসরকারি হাসপাতাল --মেডিকা ও পিয়ারলেস হাসপাতাল ট্রায়ালে যুক্ত হতে পারে বলে সূত্রের খবর। তবে সবটাই এদেশের স্বাস্থ্য নীতি নির্ধারক কমিটি এবং রাজ্যের স্বাস্থ্য দপ্তরের অনুমতির ওপর নির্ভর করছে।