• chanakyabangla

হাওড়া ময়দান স্টেশন থেকে রেললাইন পাতার কাজ শুরু করল ইস্ট–‌ওয়েস্ট মেট্রো।



হাওড়া ময়দান স্টেশন থেকে রেললাইন পাতার কাজ শুরু করল ইস্ট–‌ওয়েস্ট মেট্রো।

চাণক্য বাংলা ওয়েব ডেস্ক:

সেপ্টেম্বর 6 .2020

‌ একটি সূত্র জানিয়েছে। হাওড়া ময়দান থেকে লাইন এগিয়ে নিয়ে যাওয়া হবে হাওড়া স্টেশন পর্যন্ত। এরপর সেখান থেকে লাইন যাবে গঙ্গার নীচ দিয়ে। উল্লেখ্য, দেশের মধ্যে একমাত্র এই মেট্রোই যাবে নদীর নীচ দিয়ে। করোনার সংক্রমণ এড়াতে সামাজিক দূরত্ব বজায় রেখে এবং মাস্ক পরে কর্মীরা এই কাজ এগিয়ে নিয়ে যাচ্ছেন বলে ইস্ট–‌ওয়েস্টের এক আধিকারিক জানিয়েছেন। 

তিনি বলেন, যে লাইন পাতা হচ্ছে তা আনা হয়েছে অস্ট্রিয়া থেকে। জলপথে কলকাতা বন্দরে আসার পর সেখান থেকে সড়কপথে লাইন নিয়ে আসা হয় হাওড়া ময়দান স্টেশনে।  এই লাইনের আয়ু ১২০ বছর এবং এর ঘাত সহ্য করার ক্ষমতা অনেক বেশি। লাইন পাতার জন্য আগে তৈরি করা হয়েছে কংক্রিটের ‘‌ফাউন্ডেশন’‌। এর ওপরেই পাতা হচ্ছে লাইন। তিনি জানিয়েছেন, করোনা পরিস্থিতি তৈরি না হলে অনেক আগেই লাইন পাতার কাজ শুরু হয়ে যেত। 

চলতি বছরের ফেব্রুয়ারিতে বাণিজ্যিকভাবে যাত্রী বহনের কাজ শুরু করেছে ইস্ট–‌ওয়েস্ট মেট্রো। রেলযাত্রার উদ্বোধন করেন রেলমন্ত্রী পীযূষ গোয়েল। মাটির ওপরে সেক্টর ফাইভ স্টেশন থেকে সল্টলেক স্টেডিয়াম স্টেশন পর্যন্ত শুরু হয়েছে যাত্রী বহনের কাজ। এর পরের ধাপে ট্রেন যাবে ফুলবাগান স্টেশন পর্যন্ত। যার জন্য প্রয়োজনীয় অনুমতি পেয়ে গেছেন ইস্ট–‌ওয়েস্ট কর্তৃপক্ষ। সল্টলেক স্টেডিয়াম স্টেশন থেকে যাত্রা শুরু করে ফুলবাগান স্টেশনে ঢুকতে সুভাষ সরোবরের কাছে ট্রেন নেমে যাবে মাটির নীচে। হাওড়া ময়দান স্টেশন পর্যন্ত এরপর গোটা পথেই ট্রেন যাবে মাটির নীচ দিয়ে‌‌।‌