• chanakyabangla

হিমাচলে স্কুল খোলার কয়েকদিনের মধ্যে করোনা আক্রান্ত ৬৭ জন ছাত্রছাত্রী ও ২৫ জন স্কুলকর্মী


হিমাচলে স্কুল খোলার কয়েকদিনের মধ্যে করোনা আক্রান্ত ৬৭ জন ছাত্রছাত্রী ও ২৫ জন স্কুলকর্মী

চানক্য বাংলা ওয়েব ডেস্ক:

মার্কিন যুক্তরাষ্ট্রের হাল ভারতেও! একের পর এক রাজ্যে স্কুল খুলতেই দাবানলের মত ছড়িয়ে পড়ছে করোনা সংক্রমণ। আক্রান্ত হচ্ছে খুদে পড়ুয়ারা থেকে স্কুলের শিক্ষক, শিক্ষিকা ও কর্মীবৃন্দ। অন্ধ্রপ্রদেশ ও উত্তরাখণ্ডের পর এবার হিমাচল প্রদেশে স্কুল খোলার কয়েকদিনের মধ্যে কোভিড পজিটিভ হল ৬৭ জন ছাত্রছাত্রী ও ২৫ জন স্কুলকর্মী।

ঘটনাটি হিমাচলপ্রদেশের মান্ডি জেলার সোঝায় টিবেটান চিল্ড্রেন ভিলেজ স্কুলের। যাবতীয় কোভিড নিয়ম মেনেই স্কুল খোলা হয়েছিল। কিন্তু স্কুলটি খুলতে না-খুলতেই সেখানে করোনা আক্রান্ত হয়েছে ৪৭ জন ছাত্রী, ২০ জন ছাত্র ও ২৫ জন কর্মী। এব্যাপারে রাজ্যের এক মুখপাত্র জানিয়েছেন, 'বাইরের রাজ্য থেকে ছাত্রছাত্রীরা আসার পর স্কুল প্রশাসন উদ্যোগী হয়ে করোনা পরীক্ষা করায় এবং তাতেই এতজনের রিপোর্ট পজিটিভ আসে। বিশেষ টেস্টিং ক্যাম্পেইনে আরও বেশি পরিমাণে করোনা পরীক্ষা করানো হচ্ছে।'

প্রশাসনের তরফে অবশ্য স্কুলের যাবতীয় ব্যবস্থা খতিয়ে দেখা হচ্ছে এবং পজিটিভ ছাত্রছাত্রী ও কর্মীদের আইসোলেশনে রাখার ব্যবস্থা করা হয়েছে। তাঁদের কড়া পর্যবেক্ষণে রাখা হয়েছে। প্রয়োজন হলে তাঁদের কোভিড হাসপাতালে ভর্তি করা হবে বলেও প্রশাসনের তরফে জানানো হয়েছে।

প্রসঙ্গত, আনলক ৫ পর্বে স্কুল খোলার অনুমতি দিয়েছিল কেন্দ্রীয় সরকার। তবে স্কুল খোলার চূড়ান্ত সিদ্ধান্ত রাজ্যগুলির উপরই দেওয়া হয়েছিল। অন্ধ্রপ্রদেশের মতোই স্কুল খোলার সিদ্ধান্ত নেয় উত্তরাখণ্ড সরকার। সেখানে ২ নভেম্বর থেকে স্কুল খোলার পাঁচদিনের মধ্যে ৮৪টি স্কুলের পাঁচটি ব্লকে ৮০ জন শিক্ষক-শিক্ষিকা করোনায় আক্রান্ত হন। তারপরই স্কুলগুলি বন্ধ করার সিদ্ধান্ত নেয় সরকার। অন্ধ্রপ্রদেশের অবস্থা তো আরও ভয়ানক। সেখানে ৮৬৯ জন শিক্ষিকা-শিক্ষক করোনা আক্রান্ত হয়েছেন।