• chanakyabangla

২ নভেম্বর থেকে ব্রিটেনে অক্সফোর্ডের টিকা দেওয়ার প্রস্তুতি


২ নভেম্বর থেকে ব্রিটেনে অক্সফোর্ডের টিকা দেওয়ার প্রস্তুতি

চানক্য বাংলা ওয়েব ডেস্ক:

করোনার সঙ্গে লড়াই করতে সম্ভাব্য টিকা হিসেবে প্রথম যে নামটি উঠে আসছে, তা হল অক্সফোর্ডের কোভিড-১৯ ভ্যাকসিন। এতদিন রিপোর্টের মাধ্যমে বারবারই বিশ্ববাসীর মনে আশা জুগিয়েছে অক্সফোর্ড। এবার সর্ব সাধারণের হাতে টিকা তুলে দেওয়ার সম্ভাবনা তৈরি হল। এক আন্তর্জাতিক সংবাদমাধ্যমসূত্রে খবর, আগামী ২ নভেম্বর থেকে ব্রিটেনে সাধারণ মানুষকে দেওয়া শুরু হতে পারে অক্সফোর্ডের ভ্যাকসিন।

জানা গিয়েছে, লন্ডনের একটি বড় হাসপাতালকে ভ্যাকসিন দেওয়ার জন্য তৈরি থাকতে বলা হয়েছে। আগামী ২ নভেম্বর থেকেই ভ্যাকসিন দেওয়া শুরু হবে। রিপোর্টে গবেষকরা দাবি করেছেন, অক্সফোর্ড-অ্যাস্ট্রোজেনেকার ভ্যাকসিন ক্লিনিক্যাল ট্রায়ালের মাঝে দু’বার ধাক্কা খেলেও প্রবীণ ও শিশুদের উপর ইতিবাচক প্রভাব ফেলছে। প্রথম থেকে বৈজ্ঞানিকরা বলে আসছেন, কোভিড-১৯-এ সবচেয়ে বেশি সংক্রমিত হচ্ছেন প্রবীণ মানুষরা। এই ভ্যাকসিন তাঁদের ক্ষেত্রে অনেকটাই ফলপ্রসূ হবে। ইতিমধ্যেই স্বেচ্ছাসেবীদের উপর টিকার কার্যকারিতা উল্লেখযোগ্য সাফল্য পেয়েছে। যুবক-যুবতি, প্রাপ্ত বয়স্ক এমনকি কিশোর-কিশোরীদের উপরেও ভাল ফল দেখা গিয়েছে।

ইংল্যান্ডে এখন করোনার দ্বিতীয় দফার ঢেউ চলছে। প্রতিদিন গড়ে ২০ হাজার মানুষ আক্রান্ত হচ্ছেন। ফলে ব্রিটিশ সরকার আর দেরি করতে চাইছে না। মারণ ভাইরাসকে রুখতে দ্রুত পদক্ষেপ নিতে চাইছেন। সব ঠিক থাকলে সারা বিশ্বে এই ভ্যাকসিন ডোজ সরবরাহ করবে ব্রিটেন। যদিও এখনও পর্যন্ত সম্পূর্ণ নিরাপদ বলে প্রমাণিত হয়নি অক্সফোর্ডের এই টিকা।