• chanakyabangla

30 বছর ধরে একা খাল কেটে গ্রামের জলের সমস্যা মেটালেন বছর ৭০ লৌঙ্গি ভুইঞাঁ।


30 বছর ধরে একা খাল কেটে গ্রামের জলের সমস্যা মেটালেন বছর ৭০ লৌঙ্গি ভুইঞাঁ।

চানক্য বাংলা ওয়েব ডেস্ক:

ছবিতে যাকে দেখছেন, উনার নাম লুঙ্গি ভূঁইয়া, বয়স ৭০, এনার বাড়ি বিহারের গোয়ারকোথিলাওয়ার ,লাথুয়া অঞ্চলের রুক্ষ-শুষ্ক মাটিতে জলের ব্যবস্থা ছিল না, মানুষকে পড়তে হতো নানা সমস্যায়।এই এলাকার মূলত কৃষিকাজে প্রধান পেশা।জল না থাকায় চাষবাসের সমস্যায় মানুষকে পড়তে হতো, এবং অনেকেই গ্রাম ছেড়ে শহরে চলে গেছে। কিন্তু ভারতের গর্ব, লুঙ্গি ভূঁইয়া 30 বছরের চেষ্টা করে একা হাতে তৈরি করলেন একটি দীর্ঘ খাল, দূর করলে গ্রামের সমস্যা।

লুঙ্গি ভূঁইয়া বলেন'এটা করতে তার সময় লেগেছে 30 বছর, গ্রামের পাশের জঙ্গলে গরু চরাতে যেত, তার ফাঁকে ফাঁকে তিনি এই খালের কাজ চালু করেন।এবং সরকার থেকে কেউ তাকে হেল্প করিনি।

লুঙ্গি ভূঁইয়া, নিজের স্বার্থে কাজ করিনি করেছে সকলের মঙ্গলের জন্য। এতে কৃষিকাজ তো বটেই গবাদি পশু জলখাবার সুব্যবস্থা হবে। আজকালকার টিকটক সমাজের যুবকরা, যখন সবকিছুতে সরকারকে দোষ দেয়। অন্যের উপর দোষ দেয়। তাদের জন্য আদর্শ হতে পারেন বসর সত্তরের 'লুঙ্গি ভূঁইয়া'

লুঙ্গি ভূঁইয়া কোথাও যেন কবি গুরুর সেই গানটি কে সত্যি প্রমাণিত করেছেন, যদি তোর ডাক শুনে কেউ না আসে, তবে একলা চলো রে। তবেই পাবে সাফল্য। করবে লোকের হৃদয় জয়।