• চাণক্য বাংলা

পিএম-কেয়ার্স তহবিলের টাকা জাতীয় বিপর্যয় মোকাবিলা তহবিলে দেওয়া যাবে না : সুপ্রিম কোর্ট

Updated: Aug 23



সুপ্রিম-স্বস্তি কেন্দ্রের! পিএম-কেয়ার্স-এর জন্য সংগৃহীত অর্থ জাতীয় বিপর্যয় মোকাবিলা তহবিলে (এনডিআরএফ) দেওয়া যাবে না। মঙ্গলবার এমনটাই জানিয়ে দিল সুপ্রিম কোর্ট। পিএম-কেয়ার্স তহবিলের সঙ্গে এনডিআরএফ-এর কোনও সম্পর্ক নেই এবং পিএম-কেয়ার্সের জন্য সংগৃহীত অর্থ এনডিআরএফ-এ দেওয়ার সিদ্ধান্ত একেবারে সরকারের বলেও সাফ জানিয়ে দিল সুপ্রিম কোর্টের বিচারপতি অশোক ভূষণের নেতৃত্বাধীন বেঞ্চ।

আদালত সূত্রে জানা গিয়েছে, প্রথম থেকেই পিএম-কেয়ার্স তহবিলের বৈধতা নিয়ে প্রশ্ন তুলেছে কংগ্রেস সহ বিরোধী দলগুলি। সম্প্রতি পিএম-কেয়ার্স তহবিল বিপর্যয় মোকাবিলা আইন লঙ্ঘন করেছে অভিযোগ তুলে সুপ্রিম কোর্টে জনস্বার্থ মামলা করে একটি স্বেচ্ছাসেবী সংস্থা। বর্তমান করোনা মহামারীর সময় পিএম-কেয়ার্স তহবিলের টাকা জাতীয় বিপর্যয় মোকাবিলা তহবিলে দেওয়া উচিত বলেও দাবি জানায় ওই সংস্থা। তার প্রেক্ষিতে এদিন শুনানিতে বিচারপতি অশোক ভূষণের নেতৃত্বাধীন বেঞ্চ জানায়, কোভিড-১৯ অতিমারীর বিরুদ্ধে লড়াই করার জন্য স্বেচ্ছায় দান করা হয় পিএম-কেয়ার্স তহবিলে। অপরদিকে, বিধিবদ্ধভাবে তৈরি এনডিআরএফ তহবিল। এই দুটি তহবিলের কোনও সম্পর্ক নেই। মানুষ তাদের ইচ্ছেমত যে কোনও তহবিলে দান করতে পারে। আর পিএম-কেয়ার্স তহবিল থেকে সরকার জাতীয় বিপর্যয় মোকাবিলা তহবিলে অর্থ ট্রান্সফার করবে কি না, এটা সরকারের সিদ্ধান্ত।

উল্লেখ্য, করোনা অতিমারীর মত জরুরি পরিস্থিতি সামাল দেওয়া ও তার দুর্গতদের সাহায্যের জন্য গত ২৮ মার্চ গঠিত হয়েছিল প্রাইম মিনিস্টারস সিটিজেন অ্যাসিস্ট্যান্স অ্যান্ড রিলিফ ইন ইমার্জেন্সি সিচুয়েশনস (পিএম-কেয়ার্স) তহবিল। এই তহবিলের চেয়ারম্যান বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি স্বয়ং।